• facebook
  • twitter
Thursday, 3 October, 2024

২০১৯ সালের পর পুজোর আগে রেকর্ড ভিড় কলকাতা বিমানবন্দরে

অতিমারি পরিস্থিতির জন্যই যাত্রী সংখ্যা ব্যাপকভাবে কমে গেছিল। সেই সময় অবশ্য দেশ-বিদেশের প্রায় সব ফ্লাইট বাতিল ছিল। তাই ভিড়ও যে হবে না, সেটাই স্বাভাবিক। 

Passenger flights parked at Indira Gandhi International airport are seen during a government-imposed nationwide lockdown as a preventive measure against the COVID-19 coronavirus, in New Delhi on May 8, 2020. - Around 1,000 Indians were scheduled to arrive in India on May 8 from Dhaka, Singapore, Riyadh, Manama and Dubai. (Photo by Prakash SINGH / AFP)

পুজোর ছুটিতে বাড়ি ফিরছেন,কলকাতা বিমানবন্দরের ছবি দেখলেই বোঝা যায়। ২০১৯ সালের পর এই প্রথম কলকাতা বিমানবন্দরে পুজোর আগে এত ভিড় দেখা গেছে। ইতিমধ্যে যে ভিড় লক্ষ্য করা গেছে তা শেষ পাঁচ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে বলে দাবি করেছে সর্বভারতীয় এক সংবাদমাধ্যম। কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, যাত্রী সংখ্যা বাড়ার ফলে তাঁরা নিরাপত্তাও বাড়িয়েছেন। কোনও যাত্রীর যাতে কোনও রকম সমস্যা না হয় বা কেউ সমস্যায় পড়লে যাতে দ্রুত সমাধান পেতে পারেন, তার সম্পূর্ণ চেষ্টা করছেন তাঁরা।

২০২২ সালের প্রথম কয়েক মাস পর্যন্ত তো কোভিড নিয়ে শঙ্কা বজায় ছিল। তারপর সেই ভয় ধীরে ধীরে কাটতে শুরু করায় মানুষের আবার বেড়াতে যাওয়ার হুজুগ বাড়ে। আর পুজোর আগে যে ঘুরতে যাওয়ার হিড়িক বাড়ে তা বলাই বাহুল্য। সেই চিরাচরিত ভিড় কলকাতা বিমানবন্দরে চলতি বছর ফের দেখা গেল। সর্বভারতীয় সংবাদমাধ্যমের এক রিপোর্ট বলছে, ২০১৯ সালে পুজোর আগে এমনই এক সময়ে কলকাতা বিমানবন্দরে ভিড় হয়েছিল ১৭ লক্ষের কিছু বেশি। আর এবার হয়েছে ১৬ লক্ষ। ৫ বছর আগের ভিড় না টপকালেও শেষ ৪ বছরের মধ্যে এত ভিড় হয়নি বিমানবন্দরে।

তথ্য অনুযায়ী, ২০২৩ সালে ১৫ লক্ষ যাত্রীর যাতায়াত হয়েছে বছরের এই সময়টায়। তার আগের দু-বছর ৬ থেকে ৮ লক্ষ যাত্রীর সমাগম হয়েছে। অতিমারি পরিস্থিতির জন্যই যাত্রী সংখ্যা ব্যাপকভাবে কমে গেছিল। সেই সময় অবশ্য দেশ-বিদেশের প্রায় সব ফ্লাইট বাতিল ছিল। তাই ভিড়ও যে হবে না, সেটাই স্বাভাবিক।