রেলের টিকিট বুকিংয়ে বিরাট পরিবর্তন, ১ নভেম্বর থেকে চালু নতুন নিয়ম

অগ্রিম টিকিট বুকিংয়ে বড়সড় পরিবর্তন আনল ভারতীয় রেল। অগ্রিম রিজার্ভেশনের সময়কাল ১২০ দিন থেকে কমিয়ে ৬০ দিন করল রেল। নতুন এই নিয়ম আগামী ১ নভেম্বর থেকে শুরু হবে। রেল বোর্ডের তরফে এই নির্দেশিকা ইতিমধ্যেই সমস্ত জোনের প্রিন্সিপাল চিফ কমার্শিয়াল ম্যানেজারদের জানিয়ে দেওয়া হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, এটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ১ নভেম্বর ২০২৪ থেকে ট্রেনের টিকিট বুকিংয়ের সময়কাল ১২০ দিন থেকে কমিয়ে ৬০ দিন করা হচ্ছে। এআরপি অর্থাৎ অ্যাডভান্স রিজার্ভেশন পিরিয়ড ৬০ দিন করা হচ্ছে। এক্ষেত্রে যাত্রার দিনকে ধরা হবে না। ৩১ অক্টোবর ২০২৪ অবধি বুকিংয়ের ক্ষেত্রে পুরনো নিয়ম চালু থাকছে। অর্থাৎ, ১২০ দিন আগে টিকিট বুক করা যাবে।

অবশ্য সমস্ত মেল-এক্সপ্রেস ট্রেনের ক্ষেত্রে নতুন এই নিয়ম লাগু হচ্ছে না। দিনের বেলায় যে সমস্ত এক্সপ্রেস ট্রেন চলাচল করে, সেগুলির মধ্যে কয়েকটি ট্রেন যেমন তাজ এক্সপ্রেস, গোমতী এক্সপ্রেসের ক্ষেত্রে আপাতত অ্যাডভান্স রিজার্ভেশন পিরিয়ডে কোনও পরিবর্তন করা হচ্ছে না। অর্থাৎ, এই ট্রেনগুলির ক্ষেত্রে ১২০ দিন আগেই রিজার্ভেশন টিকিট বুক করা যাবে।


একই সঙ্গে বিদেশি পর্যটকদের ক্ষেত্রে ট্রেনের টিকিট বুকিংয়ের ক্ষেত্রেও কোনও পরিবর্তন করা হচ্ছে না।  বিদেশি পর্যটকেরা ৩৬৫ দিন আগেই টিকিট বুক করতে পারবেন। রেল সূত্রে খবর, ১২০ দিন আগে টিকিট বুকিংয়ের ক্ষেত্রে যাত্রীদের কিছু সমস্যা হচ্ছিল। অনেক্ষেত্রেই টিকিট বাতিল করতে বাধ্য হচ্ছিলেন তাঁরা। যাত্রীদের স্বার্থের কথা ভেবেই ডভান্স রিজার্ভেশন পিরিয়ডে পরিবর্তন আনা হল।