• facebook
  • twitter
Monday, 16 September, 2024

হুরুন রিপোর্টে শীর্ষে আদানি, ভারতে রেকর্ড সংখ্যক ধনকুবের

মোট ধন-সম্পত্তির পরিমাণ ১১.৬ লক্ষ কোটি টাকা

ভারতে বিলিয়নেয়ারের সংখ্যা রেকর্ড ছাড়ালো, এমনটাই জানাচ্ছে বিখ্যাত হুরুন তালিকা। ২০২৪-এর হুরুন তালিকা অনুযায়ী, ভারতে বর্তমানে বিলিওনেয়ারের সংখ্যা ৩৩৪। গত বছর এই সংখ্যাটি ছিল মাত্র ৭৫। অর্থাৎ ধনকুবেরের সংখ্যা বৃদ্ধির হার ২৯ শতাংশ!

মুকেশ আম্বানি ও আম্বানি পরিবারকে টপকে হুরুন তালিকার শীর্ষে ঠাঁই করে নিয়েছেন ধনকুবের গৌতম আদানি এবং আদানি পরিবার। তাঁদের মোট ধন-সম্পত্তির পরিমাণ ১১.৬ লক্ষ কোটি টাকা। গত বছরের তুলনায় তাঁদের সম্পত্তি ৯৫ শতাংশ বেড়েছে।

দ্বিতীয় স্থানে রয়েছেন মুকেশ আম্বানি এবং আম্বানি পরিবার। তাঁদের মোট সম্পত্তির পরিমাণ ১,০১৪,৭০০ কোটি টাকা। যা আগের বছরের তুলনায় ২৫ শতাংশ বেশি। তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছেন যথাক্রমে এইচসিএল কোম্পানির শিব নাদার, নাদার পরিবার এবং সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও এমডি সাইরাস পুনাওয়ালা এবং পুনাওয়ালা পরিবার।

হুরুন রিপোর্ট অনুযায়ী, গত বছর (২০২৩) ভারতে প্রতি পাঁচ দিনে একজন করে বিলিয়নেয়ার তৈরি হয়েছে। ১৩৪টি শহর জুড়ে ১৫৩৯ জন ব্যক্তির গড় সম্পত্তির পরিমাণ ১০০০ কোটি টাকারও বেশি। যা রেকর্ড সংখ্যক এবং গত বছরের তুলনায় ২২০ বেশি।

জেপ্টো সংস্থার প্রতিষ্ঠাতা কৈবল্য ভোহরা মাত্র ২১ বছর বয়সে তরুণতম ভারতীয় বিলিয়নেয়ার হিসেবে এই তালিকায় নিজের জায়গা করে নিয়েছেন। জেপ্টো-র সহ-প্রতিষ্ঠাতা, ২২-বছর বয়সী আদিত পালিচা দ্বিতীয় তরুণতম বিলিয়নেয়ার। যার নাম এই তালিকায় আছে।

প্রথমবারের জন্য এই তালিকায় ঠাঁই পেল বলিউড চিত্রতারকা এবং আইপিএল দল কলকাতা নাইট রাইডার্সের মালিক শাহরুখ খানের নাম।