রাতে মহিলাদের নিরাপত্তা খতিয়ে দেখতে সাধারণ মহিলা পরিচয় দিয়ে পুলিশের কন্ট্রোল রুমে ফোন এসিপি’র

সাধারণ মহিলা পরিচয় দিয়ে রাতে পুলিশের কন্ট্রোল রুমে ফোন করে সাহায্য চাইলেন আগ্রার এক অ্যাসিস্ট্যান্ট পুলিশ কমিশনার। ইতিমধ্যেই তাঁর কাজ প্রশংসা কুড়িয়েছে। তিনি ফোন করে পুলিশকে জানিয়েছিলেন, আগ্রা ক্যান্টনমেন্ট স্টেশনে দাঁড়িয়ে তিনি একেবারেই নিরাপদ অনুভব করছেন না। বাড়ি ফেরার জন্য কোনও যানবাহনও পাচ্ছেন না। এই অবস্থায় পুলিশের কাছ থেকে নিরাপত্তা চান তিনি। মূলত রাতের শহরে মহিলারা কতটা নিরাপদ তা জানতেই এই অপারেশন চালিয়েছিলেন সুকন্যা শর্মা নামের ওই পুলিশ আধিকারিক। পাশাপাশি তিনি দেখতে চাইছিলেন যে এভাবে নিরাপত্তা চেয়ে পুলিশকে ফোন করা হলে পুলিশ কর্মীরা সাহায্য করেন কি না।

যদিও ফোন পেয়ে সঙ্গে সঙ্গে ছুটে যান পুলিশ। স্টেশনে পৌঁছে তাঁরা দেখতে পান যে সামনে দাঁড়িয়ে আছেন অ্যাসিস্ট্যান্ট পুলিশ কমিশনার। তখন সুকন্যা নিজেই তাঁর অপারেশনের কথা পুলিশ কর্মীদের জানান।

উত্তরপ্রদেশে মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশাসনের বিরুদ্ধে প্রায়শই প্রশ্ন উঠেছে। এই আবহে কোনও নিরাপত্তা না নিয়ে একাই আগ্রার রাস্তায় বেরিয়ে পড়েন সুকন্যা। পুলিশের ভূমিকা খতিয়ে দেখতে সোজা ফোন করেন কন্ট্রোল রুমে। সুকন্যার এই অপারেশন উচ্চপদস্থ আধিকারিকদের প্রশংসা কুড়িয়েছে।


পুলিশের পরীক্ষা নেওয়ার পর তিনি ওই রাতের বেলায় একটি অটোতে উঠে পড়েন।  রাতে মহিলাদের নিরাপত্তা নিয়ে অটো চালককে বিভিন্ন প্রশ্ন করেন তিনি। জানতে চান পুলিশের ভূমিকাও। এরপর অটো থেকে নেমে চালককে নিজের পরিচয় দেন। এই ঘটনায় শহরবাসীও সুকন্যা শর্মার প্রশংসা করেছেন। অপরদিকে অনেকের দাবি, নিছক লোক দেখানোর জন্যই পুলিশের তরফে এরকম অপারেশন করা হয়েছে।