আসন্ন লোকসভায় রাজ্যে মোতায়েন হবে এক লক্ষ কেন্দ্রীয় বাহিনী

স্টেটসম্যান ওয়েব ডেস্ক: আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে মোতায়েন হবে প্রায় এক লক্ষ কেন্দ্রীয় বাহিনী। যা নজিরবিহীন ঘটনা। নিরাপত্তা ও অবাধ ভোটদানের প্রক্রিয়া বজায় রাখতে সারা দেশে প্রতিটি দফায় প্রায় তিন লক্ষ আধা সামরিক বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

এব্যাপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিবকে চিঠি দিয়েছেন নির্বাচন কমিশনের সচিব। তাতে তিনি বলেছেন, সব মিলিয়ে ৩৪০০ কোম্পানি বাহিনী লাগবে লোকসভা ভোটের জন্য। প্রতিটি কোম্পানিতে গড়ে ১০০ জন জওয়ান থাকেন। সেইমতো কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে আবেদনও জানিয়েছে কমিশন। যার মধ্যে বাংলায় মোতায়েন করা হবে সর্বোচ্চ ৯২০ কোম্পানি অর্থাৎ ৯২ হাজার কেন্দ্রীয় বাহিনী। অর্থাৎ মোট বাহিনীর এক চতুর্থাংশই মোতায়েন করা হতে পারে পশ্চিমবঙ্গে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে এই মর্মে একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে সেখানে স্পষ্টভাবে বলা হয়েছে, কোনও একটি দফায় প্রয়োজন পড়লে সর্বোচ্চ ৯২০ কোম্পানি পর্যন্ত সেন্ট্রাল ফোর্স মোতায়েন করা যাবে।

অথচ বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশ এমনকি সন্ত্রাস ও নাশকতা কবলিত জম্মু কাশ্মীরের চিত্রটা সম্পূর্ণ আলাদা। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, জম্মু কাশ্মীরে মোতায়েন করা হবে ৬৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ঝাড়খণ্ডে মোতায়েন করা হবে ৩৬০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ডাবল ইঞ্জিনের সরকার উত্তর প্রদেশ দুষ্কৃতী উপদ্রুত এলাকা। এখানেই রয়েছে সবচেয়ে বেশি লোকসভার আসন। পশ্চিমবঙ্গে যেখানে মাত্র ৪২টি লোকসভার আসন, সেখানে যোগীর রাজ্যে লোকসভার আসন সংখ্যা ৮০টি। অথচ সেখানে মোতায়েন করা হচ্ছে মাত্র ২৫২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।


প্রসঙ্গত এবার লোকসভা ভোটার সঙ্গে সঙ্গে চার রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন। সেজন্য সামগ্রিক পরিস্থিতির কথা ভেবে ৩ লক্ষ ৪০ হাজারের বাহিনী দফায় দফায় মোতায়েন হবে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে।