রাজ্যসভার সাংসদ পদে শপথ নিতে পারবেন না আপ নেতা সঞ্জয় সিং

দিল্লি, ৫ ফেব্রুয়ারি: রাজ্যসভার সাংসদ পদে শপথ নিতে পারবেন না জেল হেফাজতে থাকা আম আদমি নেতা সঞ্জয় সিং। রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনকর এই আপ নেতার শপথগ্রহণ কর্মসূচি বাতিল করেছেন। যেহেতু বিষয়টি প্রিভিলেজ কমিটির অধীন রয়েছে, সেজন্য তাঁর শপথগ্রহণে রাজি হন নি রাজ্যসভার অধ্যক্ষ ও উপরাষ্ট্রপতি ধনকর। গত শনিবার আবগারি দুর্নীতিতে অভিযুক্ত সঞ্জয় সিংকে পুলিশ হেফাজতে পাঠানোর আগে তাঁকে রাজ্যসভার সাংসদ পদে শপথ গ্রহণের অনুমতি দিয়েছিল দিল্লির রাউজ এভিনিউ আদালত।

প্রসঙ্গত গত বছর ২৪ জুলাই ধৃত আপ নেতা সঞ্জয় সিং-কে রাজ্যসভার সাংসদ পদ থেকে বরখাস্ত করা হয়েছিল। এরই মধ্যে গত মাসে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাংসদ নির্বাচিত হন। একই সঙ্গে অন্য দুই আপ নেতা স্বাতী মালওয়াল ও এনডি গুপ্তাও রাজ্যসভার সদস্য পদে নির্বাচিত হন। কিন্তু চলতি বাজেট অধিবেশনে যোগদান ও শপথগ্রহণে যোগ দেওয়ার জন্য তিনি আদালতে জামিনের আবেদন করেন।

এব্যাপারে গত ৮ জানুয়ারি তিনি জেল থেকে জামিন পান এবং রাজ্যসভার সাংসদ পদে ফের মনোনয়ন পেশ করেন। গত বছর ৪ অক্টোবর এনফোর্সমেন্ট ডিরেক্টরেট দিল্লির বাসভবনে ব্যাপক তল্লাশি চালানোর পর তাঁকে গ্রেপ্তার করে। দিল্লির আবগারি দুর্নীতি কাণ্ডে অর্থ তছরুপ মামলার তদন্তের জন্য তাঁকে গ্রেপ্তার করে ইডি। ইডি সূত্রে জানা গিয়েছে, আবগারি নির্মাতা ও বিক্রেতাদের সুবিধা পাইয়ে দেওয়ার ক্ষেত্রে সঞ্জয় সিং-এর প্রধান ভূমিকা ছিল। তিনি এইসব ব্যবসায়ীদের সঙ্গে দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া এবং দীনেশ অরোরার সঙ্গেও পরিচয় করিয়ে দেন।