• facebook
  • twitter
Monday, 16 September, 2024

মহিলার পেট থেকে বেরল দেড় কেজি ওজনের টিউমার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক মহিলার উদরে অপারেশন করতে গিয়ে হতবাক চিকিৎসকরা। পেট থেকে বেরল দেড় কেজি ওজনের টিউমার। যার আয়তন ২১×১৯×১২ ইঞ্চি। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের ইন্দোরে। মহিলার বয়স ৪১ বছর। সম্প্রতি পেটে ব্যথা অনুভব করতেই হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই মহিলা। পরীক্ষা নিরীক্ষার পর চিকিৎসকরা নিশ্চিত হন, তাঁর পেটে টিউমার থাকার কারণে এই ব্যথা অনুভব করছিলেন।

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক মহিলার উদরে অপারেশন করতে গিয়ে হতবাক চিকিৎসকরা। পেট থেকে বেরল দেড় কেজি ওজনের টিউমার। যার আয়তন ২১×১৯×১২ ইঞ্চি। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের ইন্দোরে। মহিলার বয়স ৪১ বছর। সম্প্রতি পেটে ব্যথা অনুভব করতেই হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই মহিলা। পরীক্ষা নিরীক্ষার পর চিকিৎসকরা নিশ্চিত হন, তাঁর পেটে টিউমার থাকার কারণে এই ব্যথা অনুভব করছিলেন। এরপর চিকিৎসকরা টিউমারটি অপারেশন-এর সিদ্ধান্ত নেন। বিরলতম এই অপারেশনে সফল হলেন চিকিৎসকরাও। প্রায় তিন ঘন্টার প্রচেষ্টায় ওই মহিলার পেট থেকে টিউমার বের করে আনতে সমর্থ হন তাঁরা। বর্তমানে সুস্থ রয়েছেন ওই রোগী।

অপারেশনের টিমে থাকা ইনানি মহেশ্বরী এক চিকিৎসক জানিয়েছেন, এরকম জটিল টিউমার রোগী খুব কম দেখা যায়। ব্রড লিগামেন্ট ফাইব্রয়েড টিউমার শরীরের এই অংশে ১ শতাংশেরও কম রোগীর মধ্যে দেখা যায়। ফলে এই ধরণের রোগীর অস্ত্রোপচারে যথেষ্ট প্রাণের ঝুঁকি থাকে। এই ধরণের অপারেশনও খুবই জটিল প্রকৃতির হয়ে থাকে।