• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

যৌন হেনস্তার অভিযোগে পকসো আইনে মামলা ইয়েদুরাপ্পার বিরুদ্ধে

বেঙ্গালুরু, ১৩ জুন –  প্রজ্জ্বল রেভান্নার পর ফের যৌন হেনস্তার অভিযোগ উঠল কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বি এস ইয়েদুরাপ্পার বিরুদ্ধে। এক নাবালিকার অভিযোগের ভিত্তিতে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পার  বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু হয়েছে। তদন্তের প্রয়োজনে তাঁকে গ্রেফতার করা হতে পারে বলে বৃহস্পতিবার জানিয়েছেন সে রাজ্যের কংগ্রেস পরিচালিত সরকারের পুলিশমন্ত্রী জি পরমেশ্বর।  কর্নাটকের পুলিশমন্ত্রী বলেন,

বেঙ্গালুরু, ১৩ জুন –  প্রজ্জ্বল রেভান্নার পর ফের যৌন হেনস্তার অভিযোগ উঠল কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বি এস ইয়েদুরাপ্পার বিরুদ্ধে। এক নাবালিকার অভিযোগের ভিত্তিতে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পার  বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু হয়েছে। তদন্তের প্রয়োজনে তাঁকে গ্রেফতার করা হতে পারে বলে বৃহস্পতিবার জানিয়েছেন সে রাজ্যের কংগ্রেস পরিচালিত সরকারের পুলিশমন্ত্রী জি পরমেশ্বর।  কর্নাটকের পুলিশমন্ত্রী বলেন, ‘‘ইয়েদুরাপ্পার বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু হয়েছে। সিআইডির বিশেষ তদন্তকারী দল ঘটনার তদন্ত করছে। প্রয়োজন মনে করলে অভিযুক্তকে তারা গ্রেফতারও করবে।’’ এই মামলায় আগাম জামিন চেয়ে কর্ণাটক হাইকোর্টে বৃহস্পতিবার মামলা দায়ের করেছেন ইয়েদুরাপ্পা।  

 ইয়েদুরাপ্পার বিরুদ্ধে বেঙ্গালুরুর সদাশিবনগর থানায় নাবালিকাকে যৌন হেনস্তা করার অভিযোগ দায়ের হয়েছে।পুলিশ সূত্রে জানা  গেছে, গত ২ ফেব্রুয়ারি ওই নাবালিকা এবং তার মা একটি প্রতারণা মামলায় সাহায্য চাইতে ইয়েদুরাপ্পার কাছে যান। সেই সময়ই যৌন নিগ্রহের ঘটনা ঘটে বলে অভিযোগ। ইয়েদুরাপ্পার বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছিল গত ১৪ মার্চ। অভিযোগ দায়ের করেন নাবালিকার মা। মার্চের গোড়ায় ১৭ বছরের ওই নাবালিকা এবং তার মায়ের অভিযোগের ভিত্তিতে ৮৫ বছরের ইয়েদুরাপ্পার বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু করে বেঙ্গালুরুর সদাশিবনগর থানার পুলিশ। তাঁর মেয়েকে ইয়েদুরাপ্পা যৌন হেনস্তা করেছে বলে পুলিশের কাছে অভিযোগ করেন ওই মহিলা।  ঘটনার তদন্তের জন্য ‘সিট’ গঠন করা হয়।পরে ওই মহিলা অসুস্থতার কারণে মারা যান।
চলতি সপ্তাহে তদন্তের প্রয়োজনে প্রবীণ বিজেপি নেতাকে তলব করেছিল সিট। কিন্তু তিনি হাজির না হয়ে আইনজীবীর মাধ্যমে সময় চেয়ে চিঠি পাঠান। ইয়েদুরাপ্পার আশঙ্কা , এই মামলায় তাঁকে গ্রেফতার করা হতে পারে। সেই কারণে তিনি কর্ণাটক হাইকোর্টে আগাম জামিনের আবেদন করেছেন। এর আগেও তিনি ওই আদালতের দ্বারস্থ হয়েছিলেন এই মামলা নিয়ে।  আবেদনে তিনি তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া পকসো মামলা খারিজের কথা বলেছিলেন। সেই আবেদনের শুনানি এখনও হয়নি।
 
প্রসঙ্গত, একাধিক মহিলাকে যৌন নির্যাতনের ভিডিও প্রকাশ্যে আসার পরে প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়ার পৌত্র তথা প্রাক্তন জেডিএস সাংসদ প্রজ্বল রেভান্নাকে গত মাসে গ্রেফতার করা হয়েছে। তিনি এখন জেলবন্দি। এক নির্যাতিতাকে অপহরণের অভিযোগ গ্রেফতার করা হয় প্রজ্বলের বাবা তথা কর্নাটকের প্রাক্তন মন্ত্রী এইচডি রেভান্নাকেও।