• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

জম্মুতে জঙ্গি হামলার দায় স্বীকার করল পাকিস্তানি মদতপুষ্ট জঙ্গি সংগঠন

জম্মু, ১০ জুন – রবিবার নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী পদে শপথগ্রহণের আগে কাশ্মীরের রিয়াসি জেলায় পুণ্যার্থী বোঝাই একটি বাসে গুলি চালায় জঙ্গিরা। লস্কর-ই-তৈবার ঘনিষ্ঠ পাকিস্তানি মদতপুষ্ট জঙ্গি সংগঠন দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট নামে সংগঠনের জঙ্গিরা গুলি চালিয়েছে বলে জানা গেছে। বাসটি একটি খাদে পড়ে গেলে ১০ জনের মৃত্যু হয়। জখম হন ৩৩ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে

জম্মু, ১০ জুন – রবিবার নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী পদে শপথগ্রহণের আগে কাশ্মীরের রিয়াসি জেলায় পুণ্যার্থী বোঝাই একটি বাসে গুলি চালায় জঙ্গিরা। লস্কর-ই-তৈবার ঘনিষ্ঠ পাকিস্তানি মদতপুষ্ট জঙ্গি সংগঠন দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট নামে সংগঠনের জঙ্গিরা গুলি চালিয়েছে বলে জানা গেছে। বাসটি একটি খাদে পড়ে গেলে ১০ জনের মৃত্যু হয়। জখম হন ৩৩ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে স্থানীয় পুলিশ প্রশাসনের আশঙ্কা । জম্মু-কাশ্মীরে তীর্থযাত্রীদের বাসে গুলি চালানোর দায় স্বীকার করেছে ওই সংগঠনটি। হামলার তদন্তভার ইতিমধ্যেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ-র হাতে তুলে দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা মৃতদের পরিবারদের  এককালীন ১০ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছেন।

ওই ঘটনার দায় স্বীকার করে টিআরএফ এক বার্তায় বলেছে, এই ধরনের পর্যটক  এবং অন্য রাজ্যের মানুষকে হত্যার ঘটনা চলতে থাকবে। রিয়াসি হামলাকে নতুন করে জঙ্গি হামলার শুরু বলে হুমকি দিয়েছে জঙ্গিরা। এই ঘটনার পর থেকে  খোঁজ শুরু হয়েছে হত্যাকারী জঙ্গিদের। ঘটনার পর থেকেই জঙ্গিদের খোঁজে তল্লাশি অভিযান শুরু করেছে সেনাবাহিনী। সোমবার সকাল থেকেও ড্রোনের সাহায্যে চিরুনি তল্লাশি চলছে। জঙ্গি হামলা ও দুর্ঘটনায় শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দ্রুত তদন্তের দাবি জানিয়েছেন বাংলার  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।    

সূত্রের খবর , ইতিমধ্যেই কয়েকটি মৃতদেহ শনাক্ত করা সম্ভব হয়েছে। বাসযাত্রীদের অধিকাংশই উত্তরপ্রদেশ ও রাজস্থানের বাসিন্দা বলে জানা গেছে। তবে বাসের চালক ও কন্ডাক্টর রিয়াসির স্থানীয়। জখম পুণ্যার্থীদের কাছ থেকে জানা গেছে, বাসটি উল্টে পড়ে যাওয়ার পরেও জঙ্গিরা গুলি চালাতে থাকে। খাদের ধারে নেমে এসে তারা গুলিবৃষ্টি করতে থাকে যাতে কেউ বেঁচে না থাকে। বেঁচে যাওয়াদের মধ্যে অনেকেই মরার ভান করে পড়ে ছিলেন।

চাষের খেত এবং জঙ্গলে লুকিয়ে থাকা জঙ্গিদের খোঁজে ড্রোন নামানো হয়েছে। সোমবার সকাল থেকে জোরকদমে জঙ্গিদের খোঁজে তল্লাশি অভিযান শুরু হয়েছে । প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে জানা গেছে, কয়েকজন ব্যক্তি মুখ ঢেকে অত্যাধুনিক অস্ত্র দিয়ে বৃষ্টির মতো গুলি চালাতে শুরু করে।কমপক্ষে ৩০ থেকে ৩৫ রাউন্ড গুলি চালানো হয়েছে বাসে। জঙ্গিদের গুলি থেকে যাত্রীদের বাঁচানোর চেষ্টা করতে গিয়েই বাসের চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন এবং বাসটি গভীর খাদে গিয়ে পড়ে।

প্রতিরক্ষা বিশেষজ্ঞ হেমন্ত মহাজন বলেন, মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে পাকিস্তান ছাড়া সব প্রতিবেশী রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছিল। রিয়াসি হামলা তারই বদলা হতে পারে। কাশ্মীর এখন শান্ত। তাই সেখানে নতুন করে পর্যটকদের ঢল নেমেছে। যার ফলে স্থানীয় যুবকরা রোজগার, ব্যবসার মুখ দেখতে পাচ্ছেন। এটাকেই নষ্ট করতে চাইছে পাক মদতপুষ্ট জঙ্গিরা।

প্রাথমিক ভাবে অনুমান, গত মাসে রাজৌরি এবং পুঞ্চ এলাকায় হামলার ঘটনাতেও যুক্ত ছিল এই জঙ্গিরা।  জঙ্গিদের খুঁজে বার করতে ঘটনাস্থলের আশপাশের এলাকায় চিরুনি তল্লাশি চলছে। ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরি-র একটি দলও এই অভিযানে যোগ দিয়েছে। তাঁরাও পুঙ্খানুপুঙ্খ তদন্ত চালাচ্ছেন। রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীও ঘটনাস্থলে রয়েছে। 

ভোট মিটতেই জম্মু-কাশ্মীরে জঙ্গি হানা হয় রবিবার। রবিবার সন্ধ্যায় রিয়াসি জেলায় একটি মন্দির থেকে ফেরা পুণ্যার্থীদের বাসে হামলা চালায় জঙ্গিরা। বাসটি যখন শিব খোরি মন্দির থেকে বৈষ্ণোদেবী মন্দিরের বেস ক্যাম্পের দিকে ফিরছিল, তখন ঘটনাটি ঘটে। জঙ্গলে লুকিয়ে থাকা জঙ্গিরা পুণ্যার্থীদের বাস লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে। বাসচালক গুলিবিদ্ধ হওয়ায় ভারসাম্য হারিয়ে বাসটি খাদে পড়ে যায়। অনুমান করা হচ্ছে রাজৌরি, পুঞ্চ এবং রিয়াসি জেলার পাহাড়ি এলাকায় লুকিয়ে রয়েছে জঙ্গিরা। তাদের ধরতে রাত থেকেই তল্লাশি অভিযান শুরু হয়েছে। সকাল থেকে জঙ্গের উপর দিয়ে ওড়ানো হচ্ছে ড্রোন।