কুপওয়াড়ায় সেনা–জঙ্গি গুলির লড়াইয়ে নিহত এক জঙ্গি, শহিদ এক জওয়ান

জঙ্গি হামলার ঘটনায় আবার উত্তপ্ত জম্মু–কাশ্মীর। বিগত প্রায় মাস দুই ধরে লাগাতার সেনা –জঙ্গি গুলির লড়াইয়ে শহিদ হয়েছেন বেশ কয়েকজন সেনা –জওয়ান। গত ২৪ ঘন্টায় ফের শহিদ হয়েছেন একজন এনসিও জওয়ান। গুরুতর জখম একজন। এক অজ্ঞাতপরিচয় জঙ্গিকেও নিকেশ করতে সক্ষম হয়েছে ভারতীয় সেনা। মঙ্গলবার রাতে জম্মু ও কাশ্মীরের কুপওয়াড়ায় সেনা–জঙ্গি গুলির লড়াই হয়। বুধবার সকালে প্রশাসনের তরফে এই এনকাউন্টারের কথা জানানো হয়। প্রশাসনের তরফে আরও জানানো হয়েছে যে, এই এনকাউন্টারে একজন জওয়ান শহিদ হয়েছেন।

কুপওয়াড়ার লোলাব এলাকায় জঙ্গিরা আত্মগোপন করে রয়েছে বলে খবর পায় নিরাপত্তা বাহিনী। সেই জঙ্গিদের বিরুদ্ধে মঙ্গলবার থেকে পুলিশ ও সেনা অভিযান চালায়। প্রশাসনসুত্রে জানা গিয়েছে যে, অভিযান চালানোর সময় জঙ্গিদের আত্মসমর্পণের বার্তা পাঠানো হয়। কিন্তু তারা পাল্টা গুলি চালাতে শুরু করে। পাল্টা সেনা ও পুলিশের তরফেও গুলি চালানো হয় । নিহত হয় এক জঙ্গি। অন্যদিকে জঙ্গিদের গুলিতে আহত হন একজন নন–কমিশনড অফিসার। পরে তাঁর মৃত্যু হয়।

আপাতত ওই এলাকায় তল্লাশি চালাচ্ছে যৌথবাহিনী। আর কোনও জঙ্গি আত্মগোপন করে রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। বর্তমানে জম্মুতে ৫০ থেকে ৫৫ জন জঙ্গি আত্মগোপন করে রয়েছে বলে মনে করা হচ্ছে। তাই যুদ্ধকালীন তৎপরতায় তল্লাশি চালাচ্ছে সেনাবাহিনী। জম্মুতে স্থাপন করা হয়েছে একটি ব্রিগেড সদর কার্যালয়। নামানো হয়েছে ৫০০ প্যারা স্পেশাল ফোর্স কমান্ডো।


প্রসঙ্গত, ৩৭০ ধারা বিলোপের পর থেকেই জম্মু–কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হবে বলে দাবি করেছিল কেন্দ্র । জম্মু–কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনাও কমবে বলে দাবি করা হয়েছিল। যদিও তার বিপরীত ছবিই ধরা পড়েছে। এক রিপোর্টে প্রকাশ, ৩২ মাসে ৪৮ জন জওয়ান শহিদ হয়েছেন উপত্যকায়।