• facebook
  • twitter
Monday, 21 October, 2024

নির্বাচন কমিশনার বাছাই নিয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বৈঠক হতে পারে ১৪ মার্চ 

দিল্লি, ১৩ মার্চ – নির্বাচন কমিশনার নিয়োগ কমিটি থেকে প্রধান বিচারপতিকে বাদ দেওয়ার মামলার শুনানি শীর্ষ আদালতে আগামী শুক্রবার হবে। নির্বাচন কমিশনার নিয়োগ কমিটি থেকে দেশের প্রধান বিচারপতিকে বাদ দেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে দ্রুত শুনানির আবেদন করা হয়। দ্রুত শুনানির সেই আর্জি বুধবার গ্রহণ করে সুপ্রিম কোর্ট। আগামী শুক্রবার সেই শুনানির দিন ধার্য হয়েছে।  নতুন কমিশনার নিয়োগ

দিল্লি, ১৩ মার্চ – নির্বাচন কমিশনার নিয়োগ কমিটি থেকে প্রধান বিচারপতিকে বাদ দেওয়ার মামলার শুনানি শীর্ষ আদালতে আগামী শুক্রবার হবে। নির্বাচন কমিশনার নিয়োগ কমিটি থেকে দেশের প্রধান বিচারপতিকে বাদ দেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে দ্রুত শুনানির আবেদন করা হয়। দ্রুত শুনানির সেই আর্জি বুধবার গ্রহণ করে সুপ্রিম কোর্ট। আগামী শুক্রবার সেই শুনানির দিন ধার্য হয়েছে।  নতুন কমিশনার নিয়োগ নিয়ে ১৪ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে উচ্চপর্যায়ের বৈঠকে হতে পারে। 

 

উল্লেখ্য, নির্বাচন কমিশনারদের নিয়োগ প্রক্রিয়ায় পরিবর্তন করা  আইনকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হয়। কিন্তু, লোকসভা ভোটের ঠিক মুখে সম্প্রতি এক কমিশনার পদত্যাগ করায় গোটা প্রক্রিয়া জটিল হয়ে পড়ে। শূন্যপদে নিয়োগ করা এখন জরুরি। এই পরিস্থিতিতে সেই মামলার দ্রুত শুনানির আর্জি জানায় অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস। বিচারপতি সঞ্জীব খান্না এদিন আবেদনকারী এডিআর-এর আইনজীবী প্রশান্ত ভূষণকে জানান, তাঁরা প্রধান বিচারপতির কাছ থেকে বার্তা পেয়েছেন।  শুক্রবার শুনানি হবে ।

 

নির্বাচন কমিশনার অরুণ গোয়েলের পদত্যাগের পরই নতুন নিয়োগ প্রক্রিয়ার প্রয়োজন হয়ে পড়ে। এছাড়াও অনুপচন্দ্র পাণ্ডের অবসর গ্রহণের পর  দুটি পদ শূন্য রয়েছে।১৪ মার্চের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে উচ্চপর্যায়ের বৈঠকে শূন্যপদে নতুন কমিশনার নিয়োগ করতে পারে। আগে ঠিক ছিল ১৫ মার্চ সন্ধ্যা ৬টায় সেই বৈঠক হবে। কিন্তু, পরে ১৪ই মার্চ দিন স্থির হয়। নাম বাছাই পর্বের আগে কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুনরাম মেঘাওয়াল, স্বরাষ্ট্র এবং পার্সোনেল মন্ত্রকের সচিবদের নিয়ে গঠিত সার্চ কমিটি পাঁচজনের নামের পৃথক দুটি তালিকা তুলে দেবে প্যানেলের কাছে।  নাম চূড়ান্ত হওয়ার পর দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।