• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

সেমেস্টার ফি-র প্রায় সমতুল্য, ১.২ লক্ষ টাকা জরিমানা আইআইটি-বম্বের এক পড়ুয়াকে 

মুম্বাই, ২০ জুন – অপরাধ ‘রাহোভান’ নামে একটি নাটকে অংশগ্রহণ। একটি সেমেস্টার ফি-র প্রায় সমান মূল্য ১.২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে আইআইটি-বম্বের এক পড়ুয়ার উপর। রামায়ণের কাহিনীকে ব্যঙ্গ করে লেখা  এই নাটকে অংশ নেওয়ায় এই সহাতরের উপর নেমে আসে মাত্রাছাড়া জরিমানার খাঁড়া।  গত ৩১ মার্চ আইআইটি-বম্বের মুক্তমঞ্চে আয়োজন করা হয় পারফর্মিং আর্টস ফেস্টিভ্যালের। সেই সময়

মুম্বাই, ২০ জুন – অপরাধ ‘রাহোভান’ নামে একটি নাটকে অংশগ্রহণ। একটি সেমেস্টার ফি-র প্রায় সমান মূল্য ১.২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে আইআইটি-বম্বের এক পড়ুয়ার উপর। রামায়ণের কাহিনীকে ব্যঙ্গ করে লেখা  এই নাটকে অংশ নেওয়ায় এই সহাতরের উপর নেমে আসে মাত্রাছাড়া জরিমানার খাঁড়া। 

গত ৩১ মার্চ আইআইটি-বম্বের মুক্তমঞ্চে আয়োজন করা হয় পারফর্মিং আর্টস ফেস্টিভ্যালের। সেই সময় ‘রাহোভান’ নামে এই নাটকটি মঞ্চস্থ হয়। রামায়ণের কাহিনি নিয়ে রঙ্গ-রসিকতা করা হয়েছে বলে অভিযোগ। রাম-সীতার প্রতি অবমাননাও ছিল নাটকের বিষয়বস্তুর মধ্যে। এর পরিপ্রেক্ষিতেই  প্রতিষ্ঠানের শৃঙ্খলারক্ষা কমিটি আচরণবিধি ভঙ্গের অভিযোগে নাটকে অংশগ্রহণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। 

দেশের নামী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির অন্যতম আইআইটি-বম্বে। ছাত্রটির বিরুদ্ধে অভিযোগ, রামায়ণের কাহিনিকে বিদ্রুপ করে লেখা ‘রাহোভান’ নামে একটি নাটকে অংশ নিয়েছিলেন তিনি। এই নিয়ে কিছু ছাত্র আপত্তি জানিয়েছিলেন কর্তৃপক্ষের কাছে। অভিযোগ ছিল, এই নাটকে ইচ্ছাকৃতভাবে হিন্দু ধর্ম ও সংস্কৃতি, সর্বোপরি হিন্দুত্বের প্রতি অশ্রদ্ধা প্রদর্শন করা হয়েছে। জানা  গেছে , গত ৮ মে শৃঙ্খলারক্ষা কমিটির বৈঠক হয়। সেখানে অভিযুক্ত ছাত্রও হাজির ছিলেন। আলোচনার পর কোনও বিশেষ একটি ধর্মবিশ্বাসীদের ভাবাবেগে আঘাত করার জন্য ওই ছাত্র এবং আরও কয়েকজনের উপর শাস্তির খাড়া নেমে আসে। গত ৪ জুন ওই ছাত্রকে জরিমানার নোটিস দেওয়া হয় । আগামী ৩০ জুলাইয়ের মধ্যে তাঁকে জরিমানা জমা দেওয়ার কথা নোটিসে বলা হয়েছে।

ওই ছাত্রটি ছাড়াও আরও ৭ জনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। তবে তাঁদের বিরুদ্ধে কী ধরনের শাস্তি বা জরিমানা করা হয়েছে তা জানা যায়নি। যদিও এই ব্যাপারে আইআইটি-বম্বের মুখপাত্র কোন মন্তব্য করতে অস্বীকার করেন।

‘আইআইটি বি ফর ভারত’ নামে ওই শিক্ষা প্রতিষ্ঠানের একটি ক্যাম্পাস গ্রুপ এই নাটকের ঘোরতর বিরোধী।  কমিটির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তারা। তাদের বক্তব্য, এই পড়ুয়ারা তাদের শিক্ষার স্বাধীনতার অপব্যবহার করেছে , পাশাপাশি রাম, সীতা এবং লক্ষ্মণকে নিয়ে উপহাস করেছে। এই চরিত্রগুলির স্পঞ্জ হিন্দু ধর্মবিশ্বাসীদের ভাবাবেগ জড়িত।  তাই কখনোই এই ধরণের আচরণ গ্রহণযোগ্য নয়।