• facebook
  • twitter
Monday, 16 September, 2024

হাসপাতালে কর্তব্যরত মহিলা চিকিৎসককে হেনস্থার অভিযোগ জম্মু ও কাশ্মীরের রাজৌরিতে

হাসপাতালে কর্তব্যরত থাকাকালীন আবার এক মহিলা চিকিৎসককে হেনস্থার অভিযোগ উঠল জম্মু ও কাশ্মীরের রাজৌরিতে। শনিবারও গভীর রাতে মুম্বইয়ের এক হাসপাতালে কর্তব্যরত এক মহিলা চিকিৎসককে নিগ্রহের অভিযোগ উঠেছিল রোগী ও তাঁদের পরিজনদের বিরুদ্ধে। আরজি কর-কাণ্ডের পর,  যখন নিরাপত্তার দাবিতে দেশজুড়ে প্রতিবাদে নেমেছেন চিকিৎসক থেকে শুরু করে সাধারণ মানুষ, তখন পর পর দু’দিন দেশের দুই প্রান্ত থেকে

হাসপাতালে কর্তব্যরত থাকাকালীন আবার এক মহিলা চিকিৎসককে হেনস্থার অভিযোগ উঠল জম্মু ও কাশ্মীরের রাজৌরিতে। শনিবারও গভীর রাতে মুম্বইয়ের এক হাসপাতালে কর্তব্যরত এক মহিলা চিকিৎসককে নিগ্রহের অভিযোগ উঠেছিল রোগী ও তাঁদের পরিজনদের বিরুদ্ধে। আরজি কর-কাণ্ডের পর,  যখন নিরাপত্তার দাবিতে দেশজুড়ে প্রতিবাদে নেমেছেন চিকিৎসক থেকে শুরু করে সাধারণ মানুষ, তখন পর পর দু’দিন দেশের দুই প্রান্ত থেকে হাসপাতালের মধ্যে হামলার অভিযোগ উঠল।  রাজৌরির হেনস্থার ঘটনায় এক অভিযুক্তকে গ্রেফতার করেছে জম্মু ও কাশ্মীর পুলিশ।
 
সংবাদ সংস্থা সূত্রে খবর, রবিবার রাত পৌনে ১টা নাগাদ ঘটনাটি ঘটে। এক রোগীকে নিয়ে হাসপাতালে এসেছিলেন অভিযুক্ত ব্যক্তি। অভিযোগ, কোনওকারণ ছাড়াই হাসপাতালে তাণ্ডব শুরু করেন তিনি। জানালার কাঁচ ভাঙচুর করেন বলে অভিযোগ। তখন সেখানে কর্তব্যরত মহিলা চিকিৎসক বাধা দেওয়ার চেষ্টা করলে, তাঁকে উদ্দেশ্য করেও ওই ব্যক্তি অসম্মানজনক কথা বলেন বলে অভিযোগ। এর পর হাসপাতাল চত্বর থেকে পালিয়ে যান অভিযুক্ত। স্থানীয় ব্লক স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, অভিযুক্ত ব্যক্তি হাসপাতালের সম্পত্তি নষ্ট করেছেন এবং কর্তব্যরত এক মহিলা চিকিৎসককে হেনস্থা করেছেন।
 
সংবাদ সংস্থার খবর,  রবিবার রাতের ওই ঘটনার পর হাসপাতালের চিকিৎসক ও অন্য স্বাস্থ্যকর্মীরা প্রতিবাদে কাজ বন্ধ করে দেন। হাসপাতাল চত্বরেই  প্রতিবাদ শুরু করে দেন তাঁরা। হাসপাতাল চত্বরে পর্যাপ্ত নিরাপত্তার দাবিতে তাঁরা সোচ্চার হন । যদিও প্রশাসন ও পুলিশের কর্তারা হাসপাতালে যাওয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। পুলিশ হাসপাতালে গিয়ে অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে একথা আন্দোলনকারীদের জানালে আবার কাজে যোগ দেন চিকিৎসকরা।
 
শনিবার রাতেও মুম্বইয়ের এক হাসপাতালে একটি ঘটনা ঘটে। রাত প্রায় সাড়ে ৩টে নাগাদ হাসপাতালে কর্তব্যরত এক মহিলা চিকিৎসককে নিগ্রহের অভিযোগ ওঠে রোগী ও তাঁর পরিজনদের বিরুদ্ধে। অভিযোগ, তাঁরা প্রত্যেকেই মত্ত অবস্থায় ছিলেন। উল্লেখ্য, আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে সরব হয়েছে বিভিন্ন মহল। দেশজুড়ে প্রতিবাদের মুখে কেন্দ্রের তরফেও আশ্বস্ত করা হয়েছে এবং একটি কমিটি গঠন করা হবে বলে সিদ্ধান্ত হয়েছে।