• facebook
  • twitter
Monday, 16 September, 2024

৫ বছরের শিশুকে ধর্ষণ ও খুনের ঘটনায় ১৬ বছরের এক কিশোরকে যাবজ্জীবন কারাদণ্ড

‍বড়মাপের অপরাধ করার পরও শুধুমাত্র নাবালক হওয়ার সুবাদে রেহাই পেয়ে যায় অপরাধীরা, এমন অসংখ্য নজির রয়েছে । এবার তেমনই এক গুরুতর অপরাধে নজিরবিহীন শাস্তি দিল আদালত। ৫ বছরের এক শিশুকে ধর্ষণ ও খুনের ঘটনায় ১৬ বছরের এক কিশোরকে যাবজ্জীবন কারাদণ্ড দিল দিল্লির রোহিণীর জেলা আদালত। পাশাপাশি ১০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে অপরাধীকে। ২০১৭ সালের

‍বড়মাপের অপরাধ করার পরও শুধুমাত্র নাবালক হওয়ার সুবাদে রেহাই পেয়ে যায় অপরাধীরা, এমন অসংখ্য নজির রয়েছে । এবার তেমনই এক গুরুতর অপরাধে নজিরবিহীন শাস্তি দিল আদালত। ৫ বছরের এক শিশুকে ধর্ষণ ও খুনের ঘটনায় ১৬ বছরের এক কিশোরকে যাবজ্জীবন কারাদণ্ড দিল দিল্লির রোহিণীর জেলা আদালত। পাশাপাশি ১০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে অপরাধীকে।

২০১৭ সালের ঘটনা। ৫ বছরের এক শিশুকে ধর্ষণের পর পাথর দিয়ে থেঁতলে নৃশংসভাবে হত্যা করে ১৬ বছর বয়সি এক কিশোর। নাবালক হওয়ার কারণে তাঁকে প্রথমে জুভেনাইল আদালতে পাঠানো হয়। মামলা শোনার পর জুভেনাইল জাস্টিস বোর্ডের তরফে নির্দেশ দেওয়া হয় ঘৃণ্য এই অপরাধে অভিযুক্তকে সাবালক ধরে নিয়েই যেন মামলা চালানো হয়। সেই মতো পক্সো আইনে অভিযুক্তের বিরুদ্ধে শুরু হয় মামলা। এর পর চাইল্ড ইন কনফ্লিক্ট বিট ল-এর আওতায় দোষী সাব্যস্ত ওই অপরাধীকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়। এছাড়া মৃতের পরিবারকে ১৭ লক্ষ টাকা আর্থিক সাহায্যের নির্দেশ দেয় আদালত। এই টাকা মৃতের পরিবারকে দেবে জেলা প্রশাসন।

গত ৩ আগস্ট মামলার সাজা শোনাতে গিয়ে আদালত জানায়, বর্তমানে ওই কিশোরের বয়স ২৫ বছর। অপরাধী প্রথমে আটার কারখানায় কাজ করত। এর পর রাজমিস্ত্রি, রেস্তরাঁ-সহ একাধিক জায়গায় কাজ করেছে। ফলে ধরে নেওয়া যায় জেলে সাজা কাটার সময় সেখানে কাজ করতে সে সক্ষম। দিল্লি পুলিশের তরফে এই মামলায় অভিযুক্তেরসর্বোচ্চ শাস্তির আবেদন জানানো হয়েছিল। ৫ বছরের শিশুর সঙ্গে অপরাধী যে নির্মম ঘটনা ঘটিয়েছে তাতে স্পষ্ট অপরাধী নৃশংসতার সীমা পার করেছে। ভবিষ্যতে ,সে সংশোধন করে নে‍বে এমন আশাও নেই।