• facebook
  • twitter
Monday, 16 September, 2024

টানা ৩ ঘণ্টা নৃত্য পরি‍বেশন করে সংগৃহীত অর্থ কেরলের মুখ্যমন্ত্রীর হাতে তুলে দিল ১৩ ‍বছরের কিশোরী

চেন্নাই, ৯ আগস্ট – মান‍বিকতার অনন্য দৃষ্টান্ত গড়ল তামিলনাড়ুর মাত্র ১৩ বছরের এক নৃত্যশিল্পী হরিণী শ্রী। কেরলের ওয়েনাড় প্রাকৃতিক ‍বিপর্যয়ে ‍বিধ্বস্ত। ভূমিধসের ‍ভয়া‍বহতায় বদলে গিয়েছে তার ভৌগোলিক মানচিত্র। মৃত্যু হয়েছে অসংখ্য মানুষের । চারিদিক ধ্বংস স্তূপে পরিণত হয়েছে। এখনও চলছে শেষ পর্যায়ের উদ্ধারকাজ। এই দুঃসময়ে রাজ্য সরকারের পাশে দাঁড়াল হরিণী। বিপর্যস্ত কেরলের দিকে সাহায্যের হাত

চেন্নাই, ৯ আগস্ট – মান‍বিকতার অনন্য দৃষ্টান্ত গড়ল তামিলনাড়ুর মাত্র ১৩ বছরের এক নৃত্যশিল্পী হরিণী শ্রী। কেরলের ওয়েনাড় প্রাকৃতিক ‍বিপর্যয়ে ‍বিধ্বস্ত। ভূমিধসের ‍ভয়া‍বহতায় বদলে গিয়েছে তার ভৌগোলিক মানচিত্র। মৃত্যু হয়েছে অসংখ্য মানুষের । চারিদিক ধ্বংস স্তূপে পরিণত হয়েছে। এখনও চলছে শেষ পর্যায়ের উদ্ধারকাজ। এই দুঃসময়ে রাজ্য সরকারের পাশে দাঁড়াল হরিণী। বিপর্যস্ত কেরলের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল হরিণী। 
 
‍বয়স মাত্র ১৩ বছর। কিন্তু অদম্য জেদ হরিণীর। সেই জেদ আর অঙ্গীকারের জোরেই টানা ৩ ঘণ্টা ভারতনাট্যম নেচে নৃত্যানুষ্ঠান থেকে সংগৃহীত অর্থ তুলে দিয়েছে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের হাতে। তার এই প্রচেষ্টাকে তারিফ জানিয়েছে অগণিত মানুষ। কুর্নিশের বন্যা বয়ে যাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। ওয়েনাড়ের পীড়িত মানুষদের সাহায্যের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন হয়। সেখানে একটানা ৩ ঘণ্টা ভারতনাট্যম নৃত্য পরি‍বেশন করে হরিণী।তারপর মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে বৃহস্পতিবার দেখা করে তাঁর হাতে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ১৫ হাজার টাকা তুলে দেয় এই কিশোরী। টাকার পরিমাণ সামান্য হলেও তার এই মানবিক প্রয়াসের গুণমুগ্ধ হয়েছেন সকলেই।
 
শুধু অনুষ্ঠান থেকে প্রাপ্ত অর্থই নয়, এই টাকার মধ্যে রয়েছে তার নিজস্ব জমানো কিছু পুঁজিও। বিজয়নকে সে তার নাচের ভিডিও দেখায়। আপ্লুত হয়ে পড়েন ‍বিজয়ন এবং ছোট্ট মেয়েটির এই চেষ্টা ও ইচ্ছাকে সম্মান জানান। কেরল সরকার এক এক্সবার্তায় বলে, ১৩ বছরের তামিলনাড়ুর এই মেয়ে হরিণী শ্রী ওয়েনাড় ভূমিধসে পীড়িত সাহায্যের জন্য টানা ৩ ঘণ্টা ভারতনাট্যম নেচে ১৫ হাজার টাকা সংগ্রহ করে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দিয়েছে।
 
উল্লেখ্য, গত ৩০ জুলাইয়ের ওই ধসে এ পর্যন্ত কয়েকশো মানুষের মৃত্যু হয়েছে। ৭২৩টি পরিবারের প্রায় ২৫১৪ জন বিভিন্ন ত্রাণ-উদ্ধার শিবিরে দিন কাটাচ্ছেন।ভূমিধস ‍বিধ্বস্ত কেরলকে সাধ্যমতো সাহায্য করেছে অন্যান্য ‍রাজ্য, বহু সংস্থা , এমনকি হৃদয়‍বান মানুষ। অন্য রাজ্য ও সংস্থাগুলি লক্ষ থেকে কোটি কোটি টাকা সাহায্য করেছে। শনিবার বিপর্যয় পরিস্থিতি খতিয়ে দেখতে ওয়েনাড় যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু, সেসব কিছুই ছাপিয়ে গিয়েছে ১৩ ‍বছরের কিশোরী। মানুষের ‍বি‍বেককে জাগ্রত করতে তার এই প্রচেষ্টা উদাহরণ হয়ে থাক‍বে।