মায়ানমার থেকে মণিপুরে ঢুকল ৯০০ কুকি জঙ্গি, কড়া নজরদারি সেনার

মণিপুরে ফের অশান্তির আশঙ্কা। মায়ানমার সীমান্ত পেরিয়ে মণিপুরে অনুপ্রবেশ ৯০০ কুকি জঙ্গির। গোয়েন্দা সূত্রে খবর, চলতি মাসের শেষে বড় ধরণের হামলার ছক কষছে জঙ্গিরা। অনুপ্রবেশের পর ৯০০ কুকি জঙ্গি একাধিক দলে বিভক্ত হয়ে মণিপুরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে আছে। জঙ্গিদের প্রত্যেকেই প্রশিক্ষণপ্রাপ্ত বলে মনে করা হচ্ছে। ড্রোনের মাধ্যমে হামলা চালাতে সক্ষম, জঙ্গলে যুদ্ধ চালানোর পদ্ধতিও জানা রয়েছে জঙ্গিদের। ইজরায়েলে হামাস জঙ্গিদের মতো একই ধাঁচে ড্রোন হামলা চালাতে পারে কুকি জঙ্গিরাও।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, ২৮ সেপ্টেম্বর নাগাদ হামলা চালাতে পারে জঙ্গিরা। মায়ানমার থেকে মণিপুরে জঙ্গি অনুপ্রবেশের ঘটনায় সতর্ক সেনা। যে কোনও ধরণের জঙ্গি হামলা রুখে দেওয়ার জন্য তৎপর রয়েছেন নিরাপত্তারক্ষীরা।

মণিপুরের নিরাপত্তা উপদেষ্টা কুলদীপ সিং জানান, ‘যতক্ষণ না আমরা নিশ্চিত হচ্ছি কোনও হামলা হবে না, ততক্ষণ পর্যন্ত গোয়েন্দাদের থেকে প্রাপ্ত তথ্যকে ১০০ শতাংশ সত্যি ধরে নিয়ে প্রস্তুতি নেওয়া হচ্ছে।’


প্রসঙ্গত, সেনার পক্ষ থেকে এখনও মণিপুরবাসীকে সতর্ক করে কোনও বার্তা দেওয়া হয়নি। এখনও পর্যন্ত ড্রোন ওড়ানোয় নিষেধাজ্ঞাও জারি করা হয়নি।

উল্লেখ্য, একাধিক কুকি জঙ্গি গোষ্ঠী মণিপুরে সক্রিয় রয়েছে। একাধিক গোয়েন্দা সংস্থার মতে, জঙ্গি গোষ্ঠীগুলিকে মদত দিচ্ছে চিন ও আইএসআই। মায়ানমারের জঙ্গিদের সাহায্য নিয়েই ভারতে সন্ত্রাসের ব্লু প্রিন্ট তৈরি হচ্ছে। কেন্দ্রীয় সরকার অবশ্য সতর্ক আছে। ইতিমধ্যেই ভারত-মায়ানমার সীমান্ত সিল করার কাজ শুরু হয়েছে। প্রায় ১ হাজার ৬৪৩ কিলোমিটার বিস্তৃত ভারত-মায়ানমার সীমান্ত সিল করতে খরচ হবে ৩১ হাজার কোটি টাকা।