• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

নতুন বিদেশি নিয়ন্ত্রণ বিল আসছে আট লাখ ভারতীয়কে কুয়েত ছাড়তে হবে

সম্প্রতি কুয়েতের ন্যাশনাল অ্যাসেম্বলিতে খসড়া এক্সপ্যাট বিল পেশ হয়েছে। এর ফলে প্রায় আট লাখ ভারতীয়কে সে দেশ ত্যাগ করতে হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কুয়েতে মোট ১.৪৫ মিলিয়ন ভারতীয় বাস করেন। (Photo: iStock)

উপসাগরীয় অঞ্চলের কুয়েতে বহু ভারতীয় কাজের জন্য বসবাস করেন। সম্প্রতি সে দেশের ন্যাশনাল অ্যাসেম্বলিতে খসড়া এক্সপ্যাট বিল পেশ হয়েছে। এর ফলে প্রায় আট লাখ ভারতীয়কে সে দেশ ত্যাগ করতে হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই বিল ন্যাশনাল অ্যাসেম্বলিতে পাশ হয়ে গেলে সে দেশে পনেরো শতাংশের বেশি ভারতীয় আর সেখানে থাকতে পারবেন না। এর ফলে দেখা যাচ্ছে প্রায় আট লাখ ভারতীয়কে দেশে ফিরে আসতে হতে পারে।

গালফ নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, কুয়েতে মোট ১.৪৫ মিলিয়ন ভারতীয় বাস করেন। বর্তমানে কুয়েতের জনসংখ্যা ৪.৩ মিলিয়ন বা চল্লিশ লাখ ত্রিশ হাজার। সেখানে ভারতীয়ের সংখ্যা দশ লাখ পঁয়তাল্লিশ হাজার। তেলের দাম অস্বাভাবিক হ্রাস পাওয়া এবং করোনা মহামারীর কারণে বিদেশিদের সংখ্যা কমানোর প্রসঙ্গ ওঠে। এতে প্রশাসনের পক্ষেও সায় দেওয়া হয়।

সেই অনুযায়ী গত মাসেই কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবা আল খালিদ আল সাবা সে দেশে বসবাসকারী বিদেশিদের সংখ্যা সত্তর শতাংশ থেকে কমিয়ে ত্রিশ শতাংশ কার প্রস্তাব দেন। অ্যাসেম্বলির স্পিকার মাজুক আল-ঘানেম কুয়েত টিভিতে এক সাক্ষাৎকারে জানান, বিদেশিদের সংখ্যা হ্রাস করার ক্ষেত্রে যাবতীয় আইনি পরামর্শ নেওয়া হচ্ছে যাতে পর্যায়ক্রমে বিদেশিদের সংখ্যা কমানো যায়।

কুয়েতে বসবাসকারী জনসংখ্যার সত্তর শতাংশই বিদেশি। এর ৩.৩৫ শতাংশ বিদেশিদের মধ্যে মাত্র ১৩ মিলিয়ন বিদেশি কেবল পড়তে ও লিখতে জানেন না বা একেবারে নিরক্ষর। আমরা চিকিৎসক ও দক্ষ কর্মীদেরই নিয়োগ করে থাকি, অদক্ষ কর্মীদের নয়। কিন্তু ভিসা ব্যবসায়ীরা এই সংখ্যা বাড়াচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

স্পিকার জানান, খসড়া বিল দেশের এমন সমস্যায় একটা নিয়ন্ত্রণ আনতে সাহায্য করবে। পর্যায়ক্রমে বিদেশিদের সংখ্যা হ্রাস করার প্রক্রিয়া চলবে। বিদেশি কোটা বিল বিবেচনার জন্য সংশ্লিষ্ট কমিটির কাছে পাঠানো হয়েছে। এখানে ভারতীয়দের ক্ষেত্রে পনেরো শতাংশের বেশি সংখ্যা যেন না হয় জাতীয় জনসংখ্যার। ফলে প্রায় আট লাখ ভারতীয়কে কুয়েত ছাড়তে হতে পারে বলে আরব নিউজ জানিয়েছে।

কুয়েতে ভারতীয় দূতাবাস সুত্রে জানানো হয়েছে, আঠাশ হাজার ভারতীয় ইঞ্জিনিয়ার, নার্স, ন্যাশনাল তৈল সংস্থাকর্মী এবং কিছু বিজ্ঞানী হিসেবে কর্মরত। অধিকাংশ ভারতীয়ই বেসরকারি ক্ষেত্রে কর্মরত। এদের আবার ১.১৬ লাখ নির্ভরশীল সদস্য। ষাট হাজার ভারতীয় শিক্ষার্থী সে দেশে তেইশটি ভারতীয় বিদ্যালয়ে পাঠরত।

উল্লেখ্য কুয়েত থেকে দেশে বেশ কিছু পরিমাণ বিদেশি মুদ্রা ভারতে আসে। ২০১৮ সালে কুয়েত থেকে ভারতে পাঠানো হয় ৪.৮ বিলিয়ন মার্কিন ডলার। কিন্তু করোনাভাইরাসের কারণে বিদেশিদের মধ্যেই ঘন জনবসতিপূর্ণ আবাসনগুলিতেই বেশি সংক্রমণ ধরা পড়েছে।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের পক্ষে জানানো হয়েছে, কুয়েতে উনপঞ্চাশ হাজার করোনা সংক্রমণ ধরা পড়েছে। বিশ্বে এপর্যন্ত করোনায় মৃত পাঁচ লাখ এবং এগারো মিলিয়ন সংক্রমিত।