• facebook
  • twitter
Monday, 16 September, 2024

বোর্ডের পরীক্ষায় অকৃতকার্য ৬৫ লক্ষ পড়ুয়া, বিস্ফোরক রিপোর্ট পেশ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের 

বোর্ডের পরীক্ষায় অকৃতকার্য ৬৫ লক্ষ পড়ুয়া। বিভিন্ন রাজ্যের শিক্ষা বোর্ডের ২০২৩ সালের পরিসংখ্যান নিয়ে এমনই বিস্ফোরক বিস্ফোরক রিপোর্ট পেশ করেছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক।   রিপোর্টে বলা হয়েছে, বিভিন্ন রাজ্যের শিক্ষা বোর্ডগুলোতেই অকৃতকার্যের হার বেশি।

 বোর্ডের পরীক্ষায় অকৃতকার্য ৬৫ লক্ষ পড়ুয়া। বিভিন্ন রাজ্যের শিক্ষা বোর্ডের ২০২৩ সালের পরিসংখ্যান নিয়ে এমনই বিস্ফোরক বিস্ফোরক রিপোর্ট পেশ করেছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক।   রিপোর্টে বলা হয়েছে, বিভিন্ন রাজ্যের শিক্ষা বোর্ডগুলোতেই অকৃতকার্যের হার বেশি। গোটা দেশের  মোট ৫৯টি বোর্ডের তথ্যের ভিত্তিতে  এই রিপোর্ট  তৈরি হয় । এর মধ্যে ৫৬টিই রাজ্য পরিচালিত বোর্ডের পরীক্ষা। বাকি তিনটি সর্বভারতীয় বোর্ডের তথ্য নিয়ে এই রিপোর্ট পেশ করা হয়েছে ।  

শিক্ষা মন্ত্রক সূত্রে খবর, ২০২৩ সালে দশম শ্রেণির পরীক্ষায় অকৃতকার্য হয়েছে ৩৩.৫ লক্ষ পড়ুয়া। তার মধ্যে ৫.৫ লক্ষ পরীক্ষায় বসেনি। বাকিরা পরীক্ষা দিয়েও পাশ করতে পারেনি। অন্যদিকে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় অকৃতকার্য ৩২.৪ লক্ষ পড়ুয়া। পরীক্ষায় বসেও পাশ করেনি ২৭.২ লক্ষ। পরিসংখ্যান অনুযায়ী , সর্বভারতীয় বোর্ডগুলোয় দশম শ্রেণিতে অকৃতকার্যের হার ৬ শতাংশ। কিন্তু রাজ্য পরিচালিত বোর্ডগুলোতে এই হার ১৬ শতাংশ। দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে  সর্বভারতীয় বোর্ডে ১২ শতাংশ পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছে। কিন্তু রাজ্য বোর্ডে এর হার ১৮ শতাংশ।
 
রিপোর্ট অনুযায়ী দেখা যাচ্ছে, সরকারি স্কুলে দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রীদের সংখ্যা অনেক বেশি। কিন্তু বেসরকারি স্কুলে ছবিটা সম্পূর্ণ বিপরীত। সরকারি স্কুলে পড়া ছাত্রীদের সাফল্যও ছাত্রদের তুলনায় অনেক বেশি। পরিসংখ্যানে আরও উঠে এসেছে, সরকারি স্কুলগুলোতে মেয়েদের সাফল্যের হার অনেকটাই  বেশি।

 
শিক্ষামন্ত্রকের রিপোর্টে বলা হয়েছে, দশম শ্রেণিতে অকৃতকার্যের হার মধ্যপ্রদেশে সবচেয়ে বেশি। এই তালিকায় পরের দুই স্থানে রয়েছে বিহার এবং উত্তরপ্রদেশ। দ্বাদশ শ্রেণিতে অকৃতকার্যের তালিকায় শীর্ষে উত্তরপ্রদেশ। ২০২৩ সালের পরীক্ষার ফলাফল আগের বছরের তুলনায় খারাপ হয়েছে বলেই লেখা হয়েছে শিক্ষামন্ত্রকের রিপোর্টে। সেই সঙ্গে রিপোর্টের পর্যবেক্ষণ, সরকারি স্কুলের ছাত্রীরা অনেক বেশি সংখ্যায় বসেছে বোর্ড পরীক্ষায়।