• facebook
  • twitter
Monday, 16 September, 2024

গত ৫ বছরে বিদেশে পাঠরত ৬৩৩ জন ভারতীয় পড়ুয়ার মৃত্যু , উদ্বেগ প্রকাশ বিদেশমন্ত্রকের 

দিল্লি, ২৯ জুলাই – বিদেশে পড়তে গিয়ে গত ৫ বছরে মৃত্যু হয়েছে ৬৩৩ জন ভারতীয় পড়ুয়ার।   এই ৫ বছরে সবচেয়ে বেশি পড়ুয়ার মৃত্যু হয়েছে কানাডাতে।   সম্প্রতি লোকসভায় এমনই চাঞ্চল্যকর পরিসংখ্যান তুলে ধরেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী কীর্তিবর্ধন সিং। সংসদে প্রকাশিত রিপোর্ট , গত ৫ বছরে ১৭২ জন ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়েছে কানাডাতে। এর পর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা। এখানে

দিল্লি, ২৯ জুলাই – বিদেশে পড়তে গিয়ে গত ৫ বছরে মৃত্যু হয়েছে ৬৩৩ জন ভারতীয় পড়ুয়ার।   এই ৫ বছরে সবচেয়ে বেশি পড়ুয়ার মৃত্যু হয়েছে কানাডাতে।   সম্প্রতি লোকসভায় এমনই চাঞ্চল্যকর পরিসংখ্যান তুলে ধরেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী কীর্তিবর্ধন সিং। সংসদে প্রকাশিত রিপোর্ট , গত ৫ বছরে ১৭২ জন ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়েছে কানাডাতে। এর পর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা। এখানে ১০৮ জন ছাত্রের মৃত্যু হয়েছে গত ৫ বছরে। এছাড়াও গত ৫ বছরে  ইংল্যান্ডে ৫৮, অস্ট্রেলিয়ায় ৫৭, রাশিয়ায় ৩৭, ইউক্রেনে ১৮, জার্মানিতে ২৪, জর্জিয়া, কিরঘিজস্তান ও সাইপ্রাসে ১২ এবং চিনে ৮ জন ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, প্রাকৃতিক কারণ ছাড়াও আরও নানা কারণে প্রাণ হারিয়েছেন পড়ুয়ারা। তবে মৃত ৬৩৩ পড়ুয়ার মধ্যে আততায়ী হামলায় মৃত্যু হয়েছে ১৯ জনের। কানাডাতে খুন হয়েছেন ৯ জন। পড়ুয়া খুনের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা। এখানে আততায়ী হামলায় প্রাণ হারিয়েছেন ৬ জন। রিপোর্ট বলছে, এত সংখ্যক ছাত্রের মৃত্যুর জন্য প্রাকৃতিক কারণ ছাড়াও আরও নানা কারণ দায়ী।
 
কীর্তিবর্ধন সিং সংসদে দাঁড়িয়ে বলেন, বিদেশের মাটিতে ভারতীয় পড়ুয়াদের মৃত্যুর ঘটনায় যথেষ্ট উদ্বিগ্ন ভারত সরকার। গত ৫ বছরে যে ৬৩৩ জন পড়ুয়ার মৃত্যু হয়েছে সেখানে মৃত্যুর কারণ হিসেবে প্রাকৃতিক দুর্ঘটনা, চিকিৎসার পাশাপাশি আততায়ী হামলার ঘটনাও ঘটেছে। নিশ্চিতভাবে বিদেশের মাটিতে ভারতীয় পড়ুয়াদের নিরাপত্তা নিশ্চিত করার দায় ভারত সরকারের। সরকারের তরফে বিদেশে থাকা পড়ুয়াদের নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা চলছে।  সেখানে যেসব পড়ুয়া রয়েছেন তাঁদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। 
 
তবে মৃত্যুর পাশাপাশি আরও একটি রিপোর্ট প্রকাশ্যে আনা হয়েছে, যেখানে  দেখা যাচ্ছে গত তিন বছরে আমেরিকা থেকে ৪৮ জন ভারতীয় পড়ুয়াকে নির্বাসিত করা হয়েছে। তবে সরকারের দাবি, ঠিক কী কারণে নির্বাসন করা হয়েছে সে বিষয়ে সরকারের কাছে কোনও নির্দিষ্ট সরকারি রিপোর্ট থাকে না। তবে অনুমোদন ছাড়া কর্মসংস্থান, শিক্ষাক্ষেত্রে অনুপস্থিতি, বহিষ্কার-সহ নানান কারণে বাতিল হয়ে যেতে পারে পড়ুয়াদের ভিসা। এ ছাড়াও গত তিন বছরে ৪৮ জন ভারতীয় ছাত্রকে যুক্তরাষ্ট্র থেকে নির্বাসিত করা হয়েছে।