ছত্তিশগড়ে পরীক্ষা দিয়ে বাড়ি ফেরার পথে বজ্রপাতে মৃত্যু ৬ ছাত্রের, বজ্রপাতে মৃত আরও ২  

মর্মান্তিক মৃত্যু হল একাদশ শ্রেণীর ছয় ছাত্রের। ছত্তিশগড়ের  রাজনন্দগাঁও এলাকার ঘটনা। পরীক্ষা দিয়ে বাড়ি ফেরার পথে বাজ পড়ে মৃত্যু হয় ওই ৬ ছাত্রের। জানা গেছে পরীক্ষা শেষে বাড়ি ফেরার সময় হঠাৎই প্রবল বৃষ্টি শুরু হয়। বৃষ্টির হাত থেকে রক্ষা পেতে তারা সকলেই একটি গাছের কাছে ছাউনির নিচে আশ্রয় নেয়। সেই  সময় আচমকা বাজ পড়ে ছয় জন ছাত্রের জীবনে অকাল মৃত্যু ঘনিয়ে আসে। এরা ছাড়াও বাজ পড়ে আরও দুই ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে। ফলে বাজ পড়ে একই দিনে আট জনের মৃত্যুর ঘটনা ঘটল ছত্তিশগড়ে। পুলিশ ও প্রশাসনসূত্রে এই ঘটনার সত্যতা স্বীকার করা হয়েছে।  

 
জানা গেছে, একাদশ শ্রেনীর ছাত্ররা তাদের পরীক্ষা শেষে ফিরছিল। প্রবল বৃষ্টির কারণে, তারা বজ্রপাতের ভয়ে একটি গাছের কাছে ছাউনির নীচে আশ্রয় নিয়েছিল। সেই সময় আচমকা বাজ পড়ায় ওই ছয় ছাত্রের মৃত্যু হয় বলে জেলাশাসক সঞ্জয় আগরওয়াল ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। রাজনন্দগাঁওয়ের পুলিশ সুপার মোহিত গর্গ জানিয়েছেন, আরও এক জন বাজ পড়ে গুরুতর জখম হয়েছেন। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর অবস্থা আশঙ্কাজনক।ঘটনার পর ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা এবং পুলিশ ঘটনাস্থলে যান।
 
রাজ্য সরকার মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা অনুদান ঘোষণা করেছে। আহতদের জন্য নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণের সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন প্রশাসনের কর্মকর্তারা।
 
এই ঘটনায় সকলকে সতর্ক থাকার কথাও বলা হয়েছে। প্রশাসনের তরফে রাজ্যবাসীদের বজ্রপাতের সময় খোলা জায়গায় না থাকার পরামর্শ দেওয়া হয়েছে। কারণ ঘূর্ণাবর্তের কারণে ছত্তিশগড়, পশ্চিমবঙ্গ ছাড়াও বিভিন্ন জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।