• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

বিদেশি পর্যটককে ৩০০ টাকার গয়না বিক্রি করে ৬ কোটি আত্মসাৎ

জয়পুর, ১১ জুন –  বিদেশি পর্যটককে ৩০০ টাকার গয়না বিক্রি করে ৬ কোটি আত্মসাৎ। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা চেরিস ২ বছর আগে রাজস্থানে গিয়ে গয়না কেনেন। দীর্ঘ দুই বছর বুঝতে না পারলেও, সম্প্রতি এক প্রদর্শনীতে অংশ নিয়ে তিনি তাঁর করেন গয়নার আসল মূল্য জানতে পারেন। ২ বছর আগে ভারতে এসে রাজস্থানের এক ব্যবসায়ীর থেকে গয়না কিনেছিলেন চেরিস।

জয়পুর, ১১ জুন –  বিদেশি পর্যটককে ৩০০ টাকার গয়না বিক্রি করে ৬ কোটি আত্মসাৎ। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা চেরিস ২ বছর আগে রাজস্থানে গিয়ে গয়না কেনেন। দীর্ঘ দুই বছর বুঝতে না পারলেও, সম্প্রতি এক প্রদর্শনীতে অংশ নিয়ে তিনি তাঁর করেন গয়নার আসল মূল্য জানতে পারেন। ২ বছর আগে ভারতে এসে রাজস্থানের এক ব্যবসায়ীর থেকে গয়না কিনেছিলেন চেরিস। ওই ব্যবসায়ী তাঁকে হলমার্ক সার্টিফিকেটও দেন। মোট ৬ কোটি টাকার গয়না কিনে নিজের দেশে ফিরে যান চেরিস। 

দিশেহারা চেরিস কয়েকজনের সঙ্গে কথা বলে ভারতে ফিরে আসার সিদ্ধান্ত নেন । দেশের মাটিতে পা দিয়েই সোজা চলে যান জয়পুরের ওই সোনার দোকানে। যদিও দোকানের মালিক গৌরব সোনি কোনও অভিযোগই মানতে চাননি। এরপর চেরিস স্থানীয় পুলিশে অভিযোগ জানান, একই সঙ্গে মার্কিন দূতাবাসের সঙ্গেও যোগাযোগ করেন।

রাজস্থানের পুলিশ জানাচ্ছে, যে দোকানের বিরুদ্ধে অভিযোগ উঠেছে সেটি বাবা আর ছেলে মিলে চালান। অভিযোগ পেয়ে দোকানে গেলে অবশ্য তাদের কাউকেই খুঁজে পাওয়া যায়নি। তাঁরা তাঁদের বাড়িতেও নেই । পুলিশের অনুমান দুজনেই পালিয়ে গেছে। 

পুলিশ এও জানতে পেরেছে, গয়নার মধ্যে যে পাথর ছিল তা আসলে হিরে নয়, মুনস্টোন। সোনার গয়নাও জাল। চমকের ব্যাপার, ওই ব্যবসায়ীরা এই মার্কিন মহিলার বিরুদ্ধেই গয়না লুঠের পাল্টা অভিযোগ দায়ের করেছিল। কিন্তু সিসিটিভি ফুটেজে সত্যিটা বেরিয়ে এসেছে। মূল অভিযুক্তরা কেউ ধরা না পড়লেও যে ব্যক্তি হলমার্ক সার্টিফিকেট ইস্যু করেছিলেন তাকে গ্রেফতার করেছে পুলিশ। মার্কিন মহিলার দাবি, তিনি একা নন, এইভাবে আরও একাধিক বিদেশি পর্যটকদের সঙ্গে প্রতারণা করেছে ওই ব্যবসায়ীরা।