• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

কেদারনাথে ভূমিধসে ৫ তীর্থযাত্রীর মৃত্যু, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ব্যাহত উদ্ধারকাজ 

ভূমিধসের জেরে ফের মৃত্যু একাধিক তীর্থযাত্রীর। কেদারনাথে তীর্থ করতে গিয়ে আর বাড়ি ফেরা হল না ৫ তীর্থযাত্রীর।রুদ্রপ্রয়াগে ভূমিধসে মৃত্যু হয় তাঁদের। আহত হয়েছেন আরও ৩ জন। আহতদের মধ্যে ১ জন বাংলার বাসিন্দাও রয়েছেন।  দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে প্রথমে উদ্ধারকাজে প্রবল বাধার সম্মুখীন হতে হয় উদ্ধারকারী দলকে। পরে আবার যৌথভাবে উদ্ধারকাজ শুরু করেন রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। দুর্ঘটনার জেরে ওই এলাকায় বহু মানুষ আটকে পড়েছেন বলে জানা গিয়েছে। 

ভূমিধসের জেরে ফের মৃত্যু একাধিক তীর্থযাত্রীর। কেদারনাথে তীর্থ করতে গিয়ে আর বাড়ি ফেরা হল না ৫ তীর্থযাত্রীর। রুদ্রপ্রয়াগে ভূমিধসে মৃত্যু হয় তাঁদের। আহত হয়েছেন আরও ৩ জন। আহতদের মধ্যে ১ জন বাংলার বাসিন্দাও রয়েছেন।  দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে প্রথমে উদ্ধারকাজে প্রবল বাধার সম্মুখীন হতে হয় উদ্ধারকারী দলকে। পরে আবার যৌথভাবে উদ্ধারকাজ শুরু করেন রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। দুর্ঘটনার জেরে ওই এলাকায় বহু মানুষ আটকে পড়েছেন বলে জানা গিয়েছে।

কেদারনাথ জাতীয় সড়কে সোমবার সন্ধ্যায় সোনপ্রয়াগ থেকে ১ কিলোমিটার দূরে গৌরীকুণ্ডের কাছে ঘটনাটি ঘটে।  হঠাৎই পথে দুর্ঘটনার কবলে পড়েন তীর্থযাত্রীরা। ভূমিধসে পাথরের তলায় চাপা পড়ে যান তাঁরা। ঘটনার পরই যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে ওইপথে যান চলাচল সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয়। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা।  গুরুতর জখম অবস্থায় ৩ জনকে উদ্ধার করেন তাঁরা।  সংজ্ঞাহীন অবস্থায় আরও একজনকে উদ্ধার করা হয়।  হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তাঁর মৃত্যু হয়।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত সোমবার প্রবল বৃষ্টি হয়েছিল উত্তরাখণ্ডের সোনপ্রয়াগ ও গৌরিকুণ্ড এলাকায়। যার জেরে সন্ধে ৭টা ২০ নাগাদ ধস নামে পাহাড়ে। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ব্যাহত হয় উদ্ধারকাজ। সোমবারই দুর্ঘটনাস্থল থেকে ৪টি মৃতদেহ উদ্ধার করা হয়। মঙ্গলবার আরও একটি মৃতদেহ উদ্ধার করা হয়।মৃতদের মধ্যে ৩ জন মধ্যপ্রদেশ, ১ জন গুজরাট ও ১ জন নেপালের বাসিন্দা। আহতদের মধ্যে ১ জন বাংলা, ১ জন নেপাল ও ১ জন মধ্যপ্রদেশের বাসিন্দা বলে জানা গিয়েছে।