• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

কুয়েতের এক বহুতলে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত্যু ৪৩ জনের, এদের মধ্যে ১০ জন ভারতীয় 

কুয়েত সিটি, ১২ জুন –  কুয়েতের এক বহুতলে ভয়াবহ অগ্নিকাণ্ডের জেরে মৃত্যু হল ৪৩ জনের। এদের মধ্যে ১০ জন ভারতীয়। দগ্ধ অবস্থায় হয়ে হাসপাতালে ভর্তি বেশ কয়েকজন। কুয়েতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ১০ ভারতীয়ের মধ্যে ৫ জন মালয়ালি, ২ জন কেরল, একজন তামিলনাড়ু ও একজন উত্তরপ্রদেশের বাসিন্দা। অন্য জনের পরিচয় এখনও জানা যায়নি। ৭ জন ভারতীয় সহ বহু

কুয়েত সিটি, ১২ জুন –  কুয়েতের এক বহুতলে ভয়াবহ অগ্নিকাণ্ডের জেরে মৃত্যু হল ৪৩ জনের। এদের মধ্যে ১০ জন ভারতীয়। দগ্ধ অবস্থায় হয়ে হাসপাতালে ভর্তি বেশ কয়েকজন। কুয়েতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ১০ ভারতীয়ের মধ্যে ৫ জন মালয়ালি, ২ জন কেরল, একজন তামিলনাড়ু ও একজন উত্তরপ্রদেশের বাসিন্দা। অন্য জনের পরিচয় এখনও জানা যায়নি। ৭ জন ভারতীয় সহ বহু বাসিন্দা মৃত্যুর সঙ্গে লড়াই করছেন। বুধবার দক্ষিণ কুয়েতের মাঙ্গাফ শহরে ঘটনাটি ঘটে। কুয়েতের স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, যে বাসভবনটিতে আগুন লেগেছে, সেখানে কেরলের অনেক মানুষ বাস করেন।
 
কুয়েত স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত বিবৃতি অনুযায়ী, অগ্নিদদ্ধদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। চিকিৎসার জন্য নিকটবর্তী কয়েকটি হাসপাতালে তাঁদের ভর্তি করানো হয়েছে। অগ্নিকাণ্ডে আহতদের যথাযথ চিকিৎসা দেওয়ার জন্য মেডিক্যাল টিম আপ্রাণ চেষ্টা করছে বলে কুয়েতের স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে।
 
রোজগারের আশায় পাড়ি দিয়েছিলেন কুয়েতে। আর সেখানেই দেশ থেকে বহু দূরে, পরিবার-পরিজনদের থেকে কয়েক হাজার মাইল দূরে ভয়াবহ অগ্নিকান্ড গ্রাস করল তাঁদের । বুধবার ভোরে দক্ষিণ কুয়েতের মাঙ্গাফ শহরের এক আবাসিক ভবনে আগুন লাগে। শেষ পাওয়া খবরে ঘটনায় নিহত হয়েছেন ৪৩ জন। কুয়েতের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, আগুনে পুড়ে যাওয়া প্রায় ৪৩ জনকে প্রয়োজনীয় চিকিৎসার জন্য নিকটবর্তী কয়েকটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
 
কুয়েতের মেজর জেনারেল ইদ রাশেদ হামাদ জানিয়েছেন, স্থানীয় সময় ভোর ৬টা নাগাদ পুলিশ অগ্নিকাণ্ডের  খবর পায়। তিনি বলেন, “যে ভবনটিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে, সেখানে প্রচুর সংখ্যক শ্রমিক থাকতেন। আমরা বেশ কয়েকজন শ্রমিককে উদ্ধার করতে পেরেছি। কিন্তু দুর্ভাগ্যবশত, আগুনের ধোঁয়ায় শ্বাসরুদ্ধ হয়ে অনেকেরই  মৃত্যু হয়।” তিনি আরও জানান, সম্ভবত ওই ভবনে জায়গার তুলনায় অনেক বেশি শ্রমিককে একসঙ্গে থাকতে দেওয়া হয়েছিল। এতেই বিপদ আরও বেড়ে যায় । তিনি বলেন, “আমরা সবসময় সতর্ক করি, একই জায়গায় একত্রে বহু শ্রমিকদের রাখবেন না।” তবে, ওই শ্রমিকরা কোথায় কাজ করতেন, কী কাজ করতেন, তা জানা যায়নি।

জানা গেছে, অগ্নিদগ্ধ ভবনটির মালিকও একজন ভারতীয়। কেজি আব্রাহাম নামে এক মালোয়ালি ব্যবসায়ী বাড়িটি ভাড়া দেন। বাণিজ্যিক এলাকার অবস্থিত বাড়িটিতে প্রায় ১৯৫ জন শ্রমিক থাকতেন বলে খবর। তার মধ্যে বেশ কয়েকজন ভারতীয় ছিলেন।

কুয়েতের উপপ্রধানমন্ত্রী ফাহাদ ইউসুফ আল সাবাহ ঘটনাস্থল পরিদর্শন করেন এবং তদন্তের নির্দেশ দেন। বাড়ির মালিকের বিরুদ্ধে কঠোর থেকে কঠোরতম ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন তিনি।