• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

সংঘর্ষ উপত্যকায়: ৩ এনকাউন্টারে শহিদ ২ সেনাকর্মী, নিকেশ ৫ জঙ্গি

জম্মু ও কাশ্মীরের আসন্ন বিধানসভা ভোটের প্রচারে দোদা জেলায় আসতে চলেছেন প্রধানমন্ত্রী মোদী।

উপত্যকায় ফের উত্তপ্ত পরিস্থিতি! একই দিনে ৩টে পৃথক এনকাউন্টারে মৃত ৫ জঙ্গি। দুঃখজনকভাবে, ২ সেনাকর্মীও এই সংঘর্ষে প্রাণ হারান।

সূত্রের খবর, শনিবার সকালে জম্মু ও কাশ্মীরের বরামুল্লা জেলায় একটা সংঘর্ষে নিহত হয় ৩ জঙ্গি। ইনটেলিজেন্স মারফত পাওয়া খবরের উপর ভিত্তি করে শুক্রবার রাত থেকেই বরামুল্লার চক টেপার ক্রিরি পট্টন এলাকায় শুক্রবার রাত থেকেই গোলাবর্ষণ শুরু হয়। সেনাবাহিনী এবং স্থানীয় পুলিশের যৌথ এই অভিযান এখনও চলছে।

অন্যদিকে, কাশ্মীরের কাঠুয়াতে শুক্রবারই একটি পৃথক এনকাউন্টার অভিযান চালায় ভারতীয় সেনার রাইজিং স্টার কর্পস। সেই সংঘর্ষে হত ২ সন্ত্রাসবাদী জঙ্গি। এক্স হ্যান্ডলে টুইট করে তারা জানায়, এই অভিযান থেকে প্রচুর অস্ত্রশস্ত্র উদ্ধার হয়েছে।

কিশতওয়ার জেলায় শুক্রবার হওয়া আরেকটি অভিযানে হত ২ সেনাকর্মী। তাঁদের মধ্যে একজন জুনিয়র কমিশনড অফিসার ছিলেন।

গোপন সূত্রে পাওয়া একটি খবরের উপর ভিত্তি করে শুক্রবার সেনা এবং পুলিশের একটি যৌথ বাহিনী কিশতওয়ারের ছাত্রু অঞ্চলের নাইদগামে একটা ‘কর্ডন অ্যান্ড সার্চ’ অভিযান চালায়। গোলাগুলি চলায় প্রাণ হারান জুনিয়র কমিশনড অফিসার নায়েব সুবাদার বিপন কুমার এবং সিপাই অরবিন্দ সিং। একজন গ্রেনেডের স্প্লিন্টারে নিহত হন। অন্যজনের মাথায় গুলি এসে লাগে। এই অভিযানে আহত হন আরও ২ সেনাকর্মী।

জম্মু ও কাশ্মীরের আসন্ন বিধানসভা ভোটের প্রচারে দোদা জেলায় আসতে চলেছেন প্রধানমন্ত্রী মোদী। সেই উদ্দেশ্যেই করা হয়েছে এই এনকাউন্টারগুলি। উল্লেখ্য, দোদা জেলায় ৪২ বছরে এই প্রথম কোনও প্রধানমন্ত্রী আসতে চলেছেন।

শান্তিপূর্ণভাবে ভোট পরিচালনার জন্য দোদা আর কিশতওয়ার জেলায় আঁটোসাঁটো নিরাপত্তাবলয়ের ব্যবস্থা করা হয়েছে। জম্মু ও কাশ্মীর বিধানসভায় ভোট হবে ৩টি পর্যায়ে – ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর। ৮ অক্টোবর ভোটগণনা হবে।

১০ বছর বাদে উপত্যকায় হতে চলেছে ভোট। ২০১৯ এর আগস্ট মাসে সংবিধানের ৩৭০ ধারা রদ করে জম্মু ও কাশ্মীর রাজ্যকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার পরে এই প্রথম ভোট হবে উপত্যকায়, তাই নিরাপত্তার ব্যবস্থা বেশ জোরদার।