• facebook
  • twitter
Monday, 16 September, 2024

ব্যক্তিগত তথ্য না জানিয়ে  বেতন-পদোন্নতি হারানোর পথে এই রাজ্যের ১৩ লক্ষ কর্মী 

যে সমস্ত কর্মীরা মানব সম্পদ পোর্টালে তাদের সমস্ত নথি দেন নি তাদের ক্ষেত্রে এই শাস্তির বিধান হতে চলেছে

যোগী রাজ্যে বড়সড় শাস্তির মুখে ১৩ লক্ষ সরকারি কর্মী। সরকারি নির্দেশ না মানায় এই কর্মীদের এক মাসের বেতন কেটে নিতে পারে উত্তরপ্রদেশ সরকার। সরকারি নির্দেশ না মানার জন্য কর্মীদের শুধু বেতন কাটার শাস্তিই নয় নির্দেশ না মানলে সরকারি কর্মীদের পদোন্নতিও আটকে যাবে বলে জানান হয়েছে সরকারি সূত্রে।

যোগী আদিত্যনাথের প্রশাসন এক নির্দেশিকায় জানিয়েছে, যে সমস্ত কর্মীরা মানব সম্পদ পোর্টালে তাদের সমস্ত নথি দেন নি তাদের ক্ষেত্রে এই শাস্তির বিধান হতে চলেছে। উল্লেখ্য গত বছরের আগস্ট মাসে সরকারের তরফে জানানো হয়, মানব সম্পদ নামক সরকারি পোর্টালে নাম নথিভুক্ত করাতে হবে সকল সরকারি কর্মচারীকে। সেই সঙ্গে নিজের সমস্ত স্থাবর এবং অস্থাবর সম্পত্তির খতিয়ানও আপলোড করতে হবে ওই পোর্টালে। সরকারের তরফে বলা হয়, প্রশাসনে স্বচ্ছতা এবং দায়বদ্ধতা বাড়ানোর জন্যই এই পদক্ষেপ করা হয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে ১৭ লক্ষ ৮৮ হাজার ৪২৯ জন সরকারি কর্মী রয়েছেন উত্তরপ্রদেশে। তার মধ্যে মানব সম্পদ পোর্টালে তথ্য আপলোড করিয়েছেন মাত্র ২৬ শতাংশ। অর্থাৎ এখনও ১৩ লক্ষ কর্মী সরকারি নির্দেশ মানেননি। যদি ৩১ আগস্টের মধ্যে তাঁরা তথ্য আপলোড না করেন তাহলে তাঁদের আগস্ট মাসের পুরো বেতন কেটে নেওয়া হবে। প্রভাব পড়বে তাঁদের পদোন্নতিতেও।

নিয়মমাফিক প্রত্যেক সরকারি কর্মীর কাছে সরকারের এই নির্দেশিকা পাঠিয়ে বলা হয়, ২০২৩ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে সরকারি কর্মীদের এই তথ্য আপলোড করে দিতে হবে পোর্টালে। কিন্তু দেখা যায় প্রথম থেকেই সরকারি নির্দেশ পালনে অনীহা ছিল কর্মীদের। তারপরও কর্মীদের জন্য বারদুয়েক ডেডলাইন বাড়িয়ে দেয় উত্তরপ্রদেশ সরকার। শেষ পর্যন্ত চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত ডেডলাইন স্থির করা হয় সরকারের তরফে। কিন্তু তাতেও সাড়া মেলেনি সরকারি কর্মীদের।তার পরেই বড়সড় শাস্তির সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ সরকার।