দিল্লি সীমানায় আবার ১ কৃষকের মৃত্যু, গত ১০ দিনে মোট মৃত্যু ৫ কৃষকের 

দিল্লি, ২৩ ফেব্রুয়ারি – হরিয়ানা সীমান্তে আন্দোলনকারী কৃষকদের মৃত্যুর সংখ্যা ক্রমশই বাড়ছে। তীব্র হচ্ছে আন্দোলন। হরিয়ানার খানৌরি সীমান্তে বৃহস্পতিবার রাতে অসুস্থ হয়ে পড়েছিলেন কৃষক দর্শন সিং। পরে তাঁর মৃত্যু হয়। ১৩ ফেব্রুয়ারি কৃষকদের দিল্লি চলো অভিযানের ডাক দেওয়ার পর থেকে এই নিয়ে মোট পাঁচজনের মৃত্যু হয়েছে।
 
এদিকে হরিয়ানার আম্বালায় বৃহস্পতিবার রাতে আন্দোলনকারী কৃষকদের সঙ্গে সংঘর্ষে ২ জন পুলিশকর্মীর মৃত্যু হয়। আহত পুলিশকর্মীর সংখ্যা ৩০ এর বেশি। শুক্রবার ওই রাজ্যের বিজেপি সরকার একথা জানিয়েছে। পুলিশের দাবি, আন্দোলনকারীরা জোর করে দিল্লিতে ঢোকার চেষ্টা করার সময় সংঘর্ষ বাধে।
 
দর্শন সিং ভাতিন্ডা জেলার আমারগড় গ্রামের বাসিন্দা ছিলেন। গত ১৩ ফেব্রুয়ারি থেকে অন্দোলনরত অন্য কৃষকদের সঙ্গে খানৌরি সীমানায় ছিলেন তিনি। তাঁর
পরিবারের কাছে আট একর জমি ছিল। তাঁর মাথার উপর আট লক্ষ টাকার ঋণের বোঝা ছিল বলে জানা গেছে। একমাস আগেই ছেলের বিয়ে দেন দর্শন সিং।আন্দোলনকারী কৃষক সংগঠনগুলি দর্শনের মৃত্যুতে শোক প্রকাশ করেছে। সেই সঙ্গে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভও উগরে দেন কৃষকরা । তাঁদের আশঙ্কা , সীমান্তে এমন আরও অনেক কৃষকের মৃত্যু হতে পারে। সংগঠনের তরফে মৃত কৃষকের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার দাবি জানিয়েছে। সংগঠনের জেলা মহাসচিব রেশম সিং বলেন, ‘সীমানায় একের পর এক কৃষকের মৃত্যুর ঘটনা ঘটছে। কিন্তু তাঁদের দাবি পূরণ হচ্ছে না। কত মৃত্যুর বিনিময়ে আপনারা কৃষকদের দাবিগুলি মেনে নেবেন?’
 
বৃহস্পতিবার রাত থেকেই গুরুতর অসুস্থ হয়ে পড়েন কৃষক দর্শন সিং। দ্রুত তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরিবারের তরফে জানানো হয় দর্শন সিং রাত ১১টা নাগাদ আন্দোলনরত থাকাকালীনই তিনি সংজ্ঞাহীন হয়ে পড়েন। প্রথমে তাঁকে কাছের একটি স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাঁকে পাটিয়ালার সরকারি হাসপাতালে স্থানান্তরিত করেন। পাটিয়ালায় নিয়ে যাওয়া হলেও মৃত্যু হয় ওই কৃষকের ।
 
সাম্প্রতিক কৃষক আন্দোলনে বুধবার এই খানৌরি সীমান্তেই ২১ বছর বয়সি শুভকরণ সিংহের মৃত্যু হয়। পুলিশের সঙ্গে ধস্তাধস্তি চলাকালীন মাথায় আঘাত লেগেছিল তাঁর। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।তাঁর মাথায় গুলির ক্ষত ছিল বলে অভিযোগ। যদিও হরিয়ানার বিজেপি সরকারের পুলিশ তা স্বীকার করেনি।
.
হরিয়ানা পুলিশ জানিয়েছে, অম্বালায় বৃহস্পতিবার রাতে আন্দোলনকারী কৃষকদের সঙ্গে সংঘর্ষে দু’জন পুলিশকর্মীর মৃত্যু হয়েছে। আহত পুলিশকর্মীর সংখ্যা তিরিশেরও বেশি। পুলিশ বলছে, আন্দোলনকারীরা জোর করে দিল্লিতে ঢোকার চেষ্টা করায় উত্তেজনা ছড়ায়। দু’পক্ষের সংঘর্ষে রীতিমতো উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়। সেই বিক্ষোভ থামাতে গিয়ে কর্তব্যরত দুই পুলিশ আধিকারিকের মৃত্যু হয়।