• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

২২ জানুয়ারি “শুষ্ক দিবস” হিসেবে পালন করবে ছত্তিশগড় সরকার

রাইপুর, ৩ জানুয়ারি: গতকাল সন্ধ্যায় ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই বলেন, আগামী ২২ জানুয়ারি অযোধ্যার রাম জন্মভূমির মন্দিরে শ্রী রাম লালার অভিষেক। ছত্তিশগড় সরকার এই দিনটিকে একটি ‘শুষ্ক দিবস’ হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে। এদিন রাজ্যের রাজধানী রাইপুরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সিএম সাই বলেন, ছত্তিশগড়ের জন্য এটি একটি ভাগ্যের বিষয়। এখানকার চাঁদখুরি এলাকাকে

রাইপুর, ৩ জানুয়ারি: গতকাল সন্ধ্যায় ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই বলেন, আগামী ২২ জানুয়ারি অযোধ্যার রাম জন্মভূমির মন্দিরে শ্রী রাম লালার অভিষেক। ছত্তিশগড় সরকার এই দিনটিকে একটি ‘শুষ্ক দিবস’ হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে।

এদিন রাজ্যের রাজধানী রাইপুরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সিএম সাই বলেন, ছত্তিশগড়ের জন্য এটি একটি ভাগ্যের বিষয়। এখানকার চাঁদখুরি এলাকাকে ভগবান রামের মাতামহের বাড়ি হিসাবে পরিচিত।

তিনি বলেন, “ছত্তিশগড় হল ভগবান রামের মাতৃভূমি। এটা আমাদের সৌভাগ্য যে, ২২শে জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের অভিষেক ঘটতে চলেছে। এই নিয়ে রাজ্যজুড়ে উৎসাহের পরিবেশ থাকবে। এদিন দীপাবলির মতো ঘরে ঘরে প্রদীপ জ্বালানো হবে। ছত্তিশগড় সরকার ২২শে জানুয়ারিকে পুরো রাজ্যে ‘শুষ্ক দিবস’ হিসাবে ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে।”

প্রসঙ্গত আগামী ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অযোধ্যায় শ্রী রাম লালার প্রাণ-প্রতিষ্ঠা (পবিত্র) অনুষ্ঠানে যোগ দিতে চলেছেন। মূল অনুষ্ঠানের এক সপ্তাহ আগে অর্থাৎ আগামী ১৬ জানুয়ারি থেকে বৈদিক আচার অনুষ্ঠান শুরু হবে। বারাণসীর একজন পুরোহিত লক্ষ্মীকান্ত দীক্ষিত অভিষেক অনুষ্ঠানের মূল আচারগুলি সম্পাদন করবেন।

একটি হুন্ডি মহাযজ্ঞেরও আয়োজন করা হবে। যেখানে হাজার হাজার ভক্তকে খাওয়ানো হবে। পাশাপাশি, অযোধ্যায় হাজার হাজার ভক্তদের থাকার জন্য প্রচুর তাঁবু খাটানো হবে। উত্তর প্রদেশের এই মন্দির শহরে মহা পুণ্যের জন্য তাঁরা আসবেন বলে আশা করা হচ্ছে। শ্রী রাম জন্মভূমি ট্রাস্ট সূত্রে জানা গিয়েছে, অযোধ্যায় ১০ থেকে ১৫ হাজার লোকের থাকার ব্যবস্থা করা হবে।