নিরাপদ লেনদেনে পেটিএম ছেড়ে অন্য অ্যাপ ব্যবহারের পরামর্শ ব্যবসায়ী সংগঠনের

দিল্লি, ৪ ফেব্রুয়ারি: পেটিএম নিয়ে তিন দিন আগেই নিষেধাজ্ঞা জারি করে রিজার্ভ ব্যাঙ্ক। ২৯ ফেব্রুয়ারির পর আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না পেটিএম। এমনকটি কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাস্টট্যাগে কোনও টাকা জমা নিতে বা ক্রেডিটে লেনদেনও করা যাবে না। এই খবর প্রকাশ্যে আসার পর থেকেই চিন্তিত ব্যবসায়ী থেকে সাধারণ মানুষ।

দেশজুড়ে চলছে বিতর্ক। তার মধ্যেই ব্যবসায়ীদের সতর্ক করল সর্বভারতীয় ব্যবসায়ী সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি)। রবিবার এব্যাপারে একটি বিজ্ঞপ্তি জারি করেছে এই সংগঠন। তারা ভারতীয় ব্যবসায়ীদের পরামর্শ দিয়েছে, পেটিএম বাদ দিয়ে অন্য কোনও পেমেন্ট অ্যাপ ব্যবহার করার জন্য। সেজন্যই ব্যবসায়ীদের বিশেষভাবে সতর্ক করল সিএআইটি। তারা জানায়, পেটিএম ব্যবহারের ফলে ব্যবসায়ীদের আর্থিক ক্ষতির সম্ভাবনা রয়েছে। সেই আর্থিক ক্ষতি থেকে বাঁচাতে এবং লেনদেনের ঝুঁকি কমাতে অন্য অ্যাপ ব্যবহার পরামর্শ দিয়েছে।

তার ওপর আরবিআই প্রদত্ত নির্দেশিকা ভাবাচ্ছে দেশের ব্যবসায়ী মহলকে। এই নির্দেশিকা প্রকাশের পর থেকেই পেটিএমে আর্থিক পরিষেবাগুলির সুরক্ষা এবং ধারাবাহিকতা নিয়ে উদ্বিগ্ন ব্যবহারকারীরা।


‘ক্রমাগত নিয়ম লঙ্ঘন’ এবং তত্ত্বাবধানের অভাবেই পেটিএম ব্যাঙ্ক ব্যবহারের ক্ষেত্রে এই কড়া পদক্ষেপ নিয়েছে আরবিআই। সূত্রের খবর, পেটিএম অ্যাপে হাজার হাজার অ্যাকাউন্ট খোলা হয়েছে। সেখানে উপযুক্ত তথ্য, পরিচয় ছাড়াই এই অ্যাকাউন্টগুলি খোলা হয়েছে। অধিকাংশ অ্যাকাউন্টেই কেওয়াইসি বা সাধারণ ব্যাঙ্কিং তথ্য ঠিক নেই। এমনকি, একটি প্যান নম্বর পেটিএমের কমপক্ষে হাজার অ্যাকাউন্টের সঙ্গে জুড়ে রয়েছে। যা যথেষ্ট উদ্বেগের বিষয়।
সিএআইটি তাদের বিবৃতিতে বলেছে,‘‘আমরা ব্যবহারকারীদের সচেতন থাকতে এবং তাদের তহবিলের নিরাপত্তা নিশ্চিত করতে সক্রিয় পদক্ষেপ করতে উৎসাহিত করছি।’’