• facebook
  • twitter
Monday, 16 September, 2024

ঝিঙে অনেকেরই অপছন্দের সবজি, কিন্তু এর উপকারিতা জানলে চমকে যাবেন।

কলকাতা:- শিশু থেকে বয়স্ক সবাইকে শরীর সুস্থ রাখার জন্য নিয়মিত প্রচুর শাকসবজি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। স্বাস্থ্যকর সবজির কথা ভাবলে, প্রথমেই কিন্তু ঝিঙের কথা মাথায় আসে না। কিন্তু ঝিঙের মধ্যে এমন সব গুণ রয়েছে যা শুনলে চমকে যাবেন আপনিও। ঝিঙে অনেকেরই খুব অপছন্দের একটা সবজি। তবে স্বাদে খুব একটা আকর্ষণীয় না হলেও, ঝিঙের পুষ্টিগুণ কিন্তু

  • কলকাতা:- শিশু থেকে বয়স্ক সবাইকে শরীর সুস্থ রাখার জন্য নিয়মিত প্রচুর শাকসবজি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। স্বাস্থ্যকর সবজির কথা ভাবলে, প্রথমেই কিন্তু ঝিঙের কথা মাথায় আসে না। কিন্তু ঝিঙের মধ্যে এমন সব গুণ রয়েছে যা শুনলে চমকে যাবেন আপনিও। ঝিঙে অনেকেরই খুব অপছন্দের একটা সবজি। তবে স্বাদে খুব একটা আকর্ষণীয় না হলেও, ঝিঙের পুষ্টিগুণ কিন্তু অনেক। ওজন কমাতে, চোখ ভাল রাখতে এবং ইমিউনিটি বাড়াতে বেশ কার্যকরী এই সবজি। তাহলে জেনে নেওয়া যাক ঝিঙে খাওয়ায় উপকারিতা।
    ডায়াবেটিস নিয়ন্ত্রন করে-
    ঝিঙে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি সবজি। এবং এতে ক্যালোরি খুব কম পরিমাণে থাকে। যে কারণে ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারি। পাশাপাশি ঝিঙে হাইপোগ্লাইসেমিক। যে কারণে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।
    চোখ ভাল রাখে-
    ঝিঙেতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ থাকে। যা চোখ ভাল রাখতে সহায়তা করে। বিশেষত, বয়স্ক মানুষদের ক্ষেত্রে ঝিঙে অত্যন্ত কার্যকরী। অপটিক স্নায়ু ভাল রাখতে সহায়তা করে এই সবজি। বিভিন্ন ক্ষতিকর পদার্থ থেকে চোখের রক্তনালীকেও রক্ষা করে।
    কোষ্ঠকাঠিন্য দূর করে-
    ঝিঙেতে প্রচুর পরিমাণে জলীয় উপাদান আর সেলুলোজ থাকে। ফলে ঝিঙে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয় এবং পেট ভাল রাখে। হজমে সাহায্য করে।
    ওজন কমায়-
    ঝিঙে ফাইবার সমৃদ্ধ, যা হজম হতে সময় নেয়। ফলে দীর্ঘ সময় পেট ভরা রাখে। আর এতে ক্যালোরিও কম এবং জলের পরিমাণ বেশি, যা ওজন কমানোর জন্য আদর্শ। লিভার ভাল রাখে ঝিঙে আমাদের শরীর থেকে বিষাক্ত বর্জ্য পদার্থ  দূর করে। ফলে ভাল থাকে লিভার।
    ইমিউনিটি বাড়ায়-
    চোখ, লিভার, পাকস্থলী এবং কিডনি সংক্রমণের প্রধান কারণগুলির মধ্যে একটি হল শরীরের কম রোগ প্রতিরোধ ক্ষমতা। ঝিঙেতে রয়েছে ভিটামিন সি, আয়রন, ম্যাগনেসিয়াম, রাইবোফ্ল্যাভিন, থায়ামিন এবং জিঙ্ক। যে কারণে ইমিউনিটি বাড়াতে ঝিঙে উপকারী।