• facebook
  • twitter
Thursday, 26 September, 2024

গণ কনভেনশনে আন্দোলনের রূপরেখা ঠিক করবে জুনিয়র ডাক্তাররা

কলকাতার একটি মলে আরজি কর কাণ্ডের প্রতিবাদে কর্মসূচি করতে চেয়েছিলেন এসএসকেএম হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। কিন্তু তাঁদের কর্মসূচিতেও বাধা দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

আগামীদিনের আন্দোলনের রূপরেখা ঠিক করতে শুক্রবার গণ কনভেনশনের আয়োজন করেছে ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্স ফ্রন্ট। এসএসকেএম হাসপাতালের অডিটোরিয়ামে এই কনভেনশন আয়োজন করা হয়েছে। জানা গিয়েছে, আরজি কর কাণ্ডের বিচার, হাসপাতালে নিরাপত্তা ও পরিকাঠামোগত উন্নয়নগুলি নিয়ে পরবর্তীকালে আন্দোলন কীভাবে এগোবে তা এই কনভেনশনে আলোচনা হবে। পাশাপাশি আলোচনা হবে হাসপাতালগুলির ‘হুমকি সংস্কৃতি’ নিয়েও।

শুক্রবার বিকেল ৪টে থেকে এসএসকেএম হাসপাতালের অডিটোরিয়ামে এই কর্মসূচি শুরু করা হবে। রাজ্যের ২৩ টি সরকারি মেডিক্যাল কলেজের জুনিয়র ডাক্তারদের মঞ্চ ‘ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস ফ্রন্ট’–এর প্রতিনিধিরা এই কর্মসূচিতে উপস্থিত থাকবেন। তাঁদের পাশাপাশি কয়েকজন বিশিষ্টব্যক্তিকে আমন্ত্রণ জানানো হবে। এছাড়াও আমন্ত্রণ জানানো হবে কয়েকজন সিনিয়র চিকিৎসককেও। অভিনয় জগতের পরিচত মুখদেরও ডাকা হতে পারে বলে জানা গিয়েছে। সব মিলিয়ে ২৫–৩০ জন অতিথিকে আমন্ত্রণ জানাবেন জুনিয়র ডাক্তাররা।

কাজে ফেরার জন্য জুনিয়র ডাক্তারদের মূল দাবিগুলির মধ্যে ছিল হাসপাতালের নিরাপত্তা সুনিশ্চিত করা। সরকারের তরফে তাঁদের এই সংক্রান্ত দাবিগুলি পূরণ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। জুনিয়র ডাক্তারদের নিরাপত্তা দিতে রাজ্য এতদিনে কী কী পদক্ষেপ করেছে সে বিষয়ও এদিন আলোচনা হবে বলে জুনিয়র ডাক্তারদের সূত্র মারফত জানা গিয়েছে।

উল্লেখ্য, এর আগে জুনিয়র ডাক্তারদের এই গনকনভেনশনে বাধা দেওয়ার অভিযোগ উঠেছিল। প্রথমে এই কনভেনশন ধনধান্য অডিটোরিয়ামে হওয়ার কথা ছিল। কর্মসূচিটি সেখানে হবে বলেই ঠিক হয়ে গিয়েছিল। কিন্তু পরে তাঁদের জানানো হয় যে অনুমতি পাওয়া যাবে না। এছাড়াও কলকাতার একটি মলে আরজি কর কাণ্ডের প্রতিবাদে কর্মসূচি করতে চেয়েছিলেন এসএসকেএম হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। কিন্তু তাঁদের কর্মসূচিতেও বাধা দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।