• facebook
  • twitter
Tuesday, 22 October, 2024

ফিট থাকতে প্লাঙ্ক আর ক্রাঞ্চেস

ফিট থাকার জন্য বাড়িতেই কিছু ব্যায়াম করুন। এর ফলে দেহের মাসলগুলি টোনড থাকবে। প্লাঙ্ক আর ক্রাঞ্চেস খুবই উপকারী দুটি ব্যায়াম। প্লাঙ্ক কোর মাসলকে শক্তিশালী করে তোলার ক্ষেত্রে খুব কার্যকর ৷ আর পেটের জন্য আদর্শ হল ক্রাঞ্চেস।

ব্যায়ামকে আপনার নিত্যদিনের সঙ্গী করলে রোগ ব্যধি দূরে থাকবে, শরীরও ঝরঝরে থাকবে।

প্লাঙ্ক
মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন৷ কনুইয়ের উপর ভর দিয়ে দুই হাত মুঠো করে রাখুন ৷ তারপর পায়ের আঙুলের উপর ভর দিয়ে পুরো শরীরটা মেঝে থেকে যতটা সম্ভব উপরে তুলুন৷ মাথা সোজা অবস্থায় থাকবে৷ আপনার শরীরটা ঠিক একটা ব্রিজের আকার নেবে৷ এতে শুধু কোর নয়, আপনার কাঁধ, হিপ, ও পেটের মাসলগুলিকে প্লাঙ্ক শক্তিশালী করে তুলবে৷

প্রথমদিকে চেষ্টা করুন অন্তত ৩০ সেকেন্ড প্লাঙ্ক পজিশন ধরে রাখার৷ তারপর সেটা বাড়াতে বাড়াতে দু’ মিনিটে নিয়ে যান৷ সেই সঙ্গে অভ্যেস করুন সাইড প্লাঙ্কও৷ তবে খেয়াল রাখবেন, প্লাঙ্ক করার সময় শরীর যেন একেবারে সোজা থাকে, না হলে চোটের আশঙ্কা আছে ৷

ক্রাঞ্চেস
একটি ম্যাটের উপর সোজা হয়ে শুয়ে পড়ুন। আপনার মাথার পিছনে হাত দিন এবং হাঁটুদুটি ভাঁজ অবস্থায় উঁচু করে রাখুন। পায়ের গোড়ালির উপর ভর রাখুন। একবার এই অবস্থানে শ্বাস নিতে হবে এবং মাথার পিছনে হাত রাখা অবস্থায় শরীরটা হাঁটুর দিকে ঝোঁকাতে হবে। এক বা দুই সেকেন্ডের জন্য এই অবস্থানটি ধরে রাখুন এবং শ্বাস ছাড়ার সময় ফিরে যান। এই ব্যায়াম করার সময় মনে রাখবেন, ঘাড় যেন না বাঁকে- অন্যথায় ঘাড়ে ব্যথা হতে পারে।
প্রতিবার ১০টি ​​ক্রাঞ্চের ৩ সেট সম্পূর্ণ করুন। আপনার স্ট্যামিনা অনুযায়ী এটি বাড়ান । আপনি সাইকেল ক্রাঞ্চ, রিভার্স ক্রাঞ্চ, সাইড ক্রাঞ্চ ইত্যাদির মতো কিছু বৈচিত্র্যও আনার চেষ্টা করতে পারেন।

ক্রাঞ্চ নিঃসন্দেহে খুব ভালো ব্যায়াম, দারুণ কাজেরও৷ সুস্থ ও ফিট থাকতে নিয়মিত হালকা ফ্লোর এক্সারসাইজ, সিট আপ, স্কেয়াট, এগুলিও করুন।