• facebook
  • twitter
Monday, 30 September, 2024

নারকেলের জাদুতেই ঝরবে মেদ

মানুষের হজমশক্তি বাড়িয়ে তোলে নারকেল

নারকেলের মধ্যে রয়েছে একাধিক গুণ। বিভিন্ন পুজোয় ব্যবহার করা হয় নারকেল। লক্ষ্মীপুজোয় দেওয়া নারকেল নাড়ুর খ্যাতিও রয়েছে বেশ। নারকেল খেলে শরীর স্বাস্থ্যে থাকে সতেজ ভাব। নারকেলে রয়েছে ভিটামিন। নারকেলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। মানুষের হজমশক্তি বাড়িয়ে তোলে নারকেল।

বিভিন্ন জীবাণুর হাত থেকে মানব দেহকে রক্ষা করতে পারে নারকেল। রোজ নারকেল খেলে স্মৃতিশক্তি ভালো থাকবে। বিভিন্ন ধরণের ত্বকের সমস্যা প্রদাহ থেকে আরাম দেয় নারকেল। চুল ভালো রাখতে নারকেলের জুড়ি মেলাভার।

দুর্গাপুজোর আবহে মোটা থেকে রোগা হওয়ার জন্য খেতে পারেন নারকেল। মেদহীন চেহারা পেতে নিয়ম করে নারকেল খান। নারকেলের সাহায্যে সহজেই কমানো যায় ওজন। ফাইবার সমৃদ্ধ নারকেল খেলে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। বারংবার খিদের জ্বালা থেকে মুক্তি পাবেন। অ্যান্টিঅক্সিডেন্ট ও পলিফেনল নারকেলের মধ্যে থাকায় মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বিভিন্ন ধরণের রান্নার পদে নারকেল দিয়ে খেতে পারেন।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে কার্যকরী ভূমিকা পালন করে নারকেল। হৃদযন্ত্র সচল রাখতে নারকেলে ভরসা রাখেন অনেকেই। রোজ ছোট ছোট চার থেকে পাঁচ টুকরো নারকেল খাওয়া স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারী। কোষ্ঠকাঠিন্য সারিয়ে তুলতে পারে নারকেল।