শরীরকে সুস্থ রাখতে রোজ সকালে খান ভেজানো আমন্ড।

কলকাতা:- বাদামের মধ্যে সবচেয়ে পুষ্টিকর হল আমন্ড। স্বাস্থ্যসমৃদ্ধ আমন্ড শরীরের জন্য খুবই উপকারি। এতে ভিটামিন, খনিজ, ফাইবারের মতো উপাদান থাকে। আমন্ড হার্ট এবং ব্রেন, উভয়ই ভাল রাখতে অত্যন্ত সহায়ক। এছাড়া, যারা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত আমন্ড খেতে পারেন। ওজন কমানোর ক্ষেত্রেও আমন্ড অত্যন্ত কার্যকরী। তবে ড্রাই আমন্ডের পরিবর্তে, জলে ভিজিয়ে রাখা আমন্ড স্বাস্থ্যের পক্ষে বেশি উপকারি। তাহলে জেনে নেওয়া যাক, ভেজানো আমন্ড খাওয়ায় কার্যকারিতা।
•ওজন হ্রাস করে:-
আমন্ড উচ্চ প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ। তবে আমন্ডে কার্বোহাইড্রেটের মাত্রা অনেকটাই কম থাকে। তাই, প্রতিদিন সকালে কয়েক টুকরো ভেজানো আমন্ড খেলে ওজন কমাতে সহায়তা করে। পেটের চর্বি কমাতেও সাহায্য করে।
•পুষ্টি সমৃদ্ধ:-
আমন্ড একাধিক পুষ্টিগুণে ভরপুর। আমন্ড-এ ফাইবার, প্রোটিন, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম এবং আরও অনেক উপাদানে ভরপুর। তাই, স্বাস্থ্য ভাল রাখতে খাদ্যতালিকায় অবশ্যই ভেজানো আমন্ড রাখুন।
•হজম ক্ষমতা বাড়িয়ে তোলে:-
শুকনো আমন্ডের থেকে ভেজানো আমন্ড হজম করা সহজ। ভেজানো আমন্ড খেলে এনজাইম উৎপাদনে সহায়ক, যা হজম ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করে।
•ত্বক এবং চুলের ক্ষেত্রে অত্যন্ত উপকারি:-
ভিটামিন-ই ত্বক ও চুলের ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী। আর আমন্ড হল ভিটামিন-ই এর উৎস। তাই নিয়মিত আমন্ড খেলে ত্বক মসৃণ ও কোমল থাকে। এমনকি আমন্ড তেলের ব্যবহারও ত্বকের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। তাছাড়া, আমন্ড চুল পড়া বন্ধ করার পাশাপাশি, চুলের বিভিন্ন সমস্যার সমাধানে  অত্যন্ত কার্যকরী।
•মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করতে সহায়ক:- আমন্ড-এর অন্যতম জনপ্রিয় উপকারিতা হল, এটি মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করতে সাহায্য করে। এটি মনোযোগ বৃদ্ধি করতে এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ।