‘থ্রেট কালচার’-এ জড়িত অভীক ও বিরূপাক্ষকে মুখোমুখি বসিয়ে জেরা সিবিআই-এর

শনিবার সিজিও কমপ্লেক্সে হাজিরা দিয়েছেন বিরূপাক্ষ বিশ্বাস। এবার অভীক দে-কেও ফের তলব করল সিবিআই। আরজি করে তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় তদন্তের নাগাল পেতেই এই সিদ্ধান্ত। নোটিস পেয়ে শনিবার দুপুরেই সিজিও কমপ্লেক্সে হাজির হয়ে যান অভীক দে। তাঁকে ইতিমধ্যেই জিজ্ঞাসাবাদ শুরু করেছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। কারণ এই দুই ব্যক্তির ‘থ্রেট কালচার’-এ নাম জড়িয়েছে। সূত্রের খবর, আরজি কর কাণ্ডের তদন্তে অভীক ও বিরূপাক্ষকে মুখোমুখি বসিয়ে জেরা করতে চাইছেন তদন্তকারীরা। সেই লক্ষ্যে একইদিনে অভীক দে-কে তলব করা হয়েছে।

উল্লেখ্য, বিরূপাক্ষ বিশ্বাস বর্ধমান মেডিক্যাল কলেজের চিকিৎসক। তাঁর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের। গত ৯ আগস্ট যেদিন তরুণী চিকিৎসকের নিথর ও ক্ষত-বিক্ষত দেহ উদ্ধার হয়, সেদিন সেমিনার রুমে যান বিরূপাক্ষ। ঘটনার পর সেমিনার রুমের একটি ভিডিও ভাইরাল হয়। এরপর পুলিশের তরফে একটি ছবি প্রকাশ করে ঘটনার সময় যাঁরা উপস্থিত ছিলেন, তাঁদের পরিচয় দেওয়া হয়। এব্যাপারে ডিসি সেন্ট্রাল নর্থ ইন্দিরা মুখোপাধ্যায় একটি সাংবাদিক বৈঠক করেন। ইন্দিরার দেখানো সেই ছবিতে বিরূপাক্ষ বিশ্বাস ও অভীক দে-র নাম প্রকাশ্যে আসে। এরপরই জুনিয়র ডাক্তারদের বিভিন্ন সূত্র থেকে এই দুই ব্যক্তির বিরুদ্ধেও মেডিক্যাল কলেজে ‘থ্রেট কালচার’ সৃষ্টির অভিযোগ ওঠে।

বিরূপাক্ষের বিরুদ্ধে বর্ধমান মেডিক্যাল কলেজে ‘দাদাগিরি’ সহ একাধিক অভিযোগ প্রকাশ্যে আসে। এমনকি সেই সময়ে বিরূপাক্ষ বিশ্বাসের নামে একটি অডিও ক্লিপও ভাইরাল হয়। সেই অডিও ক্লিপে চিকিৎসক বিরূপাক্ষ বিশ্বাসের কণ্ঠস্বর ভেসে ওঠে। তাঁর কণ্ঠে একজন জুনিয়র ডাক্তারকে রীতিমতো হুমকি দিতে শোনা যায় (সেই অডিও ক্লিপের এখনও সত্যতা যাচাই হয়নি)। যদিও চিকিৎসক মহলের অনেকেই সেই কণ্ঠস্বর বিরূপাক্ষের বলে দাবি করেছেন। তবে তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন চিকিৎসক বিরূপাক্ষ।


এদিকে বর্ধমান মেডিক্যালের প্রাক্তন আরএমও অভীক দে উত্তরবঙ্গ লবির উঠতি নেতা। তাঁর বিরুদ্ধেও একাধিক অভিযোগ। এবিষয়ে চিকিৎসক মহলের একটি সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। তিনি মেডিক্যাল কলেজ থেকে জেলা স্তরের সিন্ডিকেট পরিচালনা করতেন। তাঁকে আরজি কর কাণ্ডে ঘটনাস্থলে উপস্থিত থাকা নিয়ে একাধিক মহল থেকে প্রশ্ন উঠতে শুরু করে। এবার সেই ঘটনার সঙ্গে আরজি কর কাণ্ডের কোনও যোগসূত্র আছে কিনা, তা খতিয়ে দেখতেই বিরূপাক্ষের সঙ্গে অভীককে জিজ্ঞাসাবাদ করতে চাইছে সিবিআই।