• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

আমেরিকা সফরে যাবেন জেলেনস্কি

কিয়েভ, ১৫ সেপ্টেম্বর– আগামী সপ্তাহে আমেরিকা সফরে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। দেখা হবে বাইডেনের সঙ্গে। বিভিন্ন মার্কিন গণমাধ্যম বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে। সফরে মার্কিন কংগ্রেস এবং হোয়াইট হাউসে গিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করবেন তিনি।আমেরিকার ২১ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করতে পারে বলেও মনে করা হচ্ছে। গত সপ্তাহেই মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন এক বিলিয়ন ডলারের সাহায্য ঘোষণা

Ukrainian President Volodymyr Zelensky addressed G7( https://www.facebook.com/zelenskiy.official/videos/1211736476236426)

কিয়েভ, ১৫ সেপ্টেম্বর– আগামী সপ্তাহে আমেরিকা সফরে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। দেখা হবে বাইডেনের সঙ্গে। বিভিন্ন মার্কিন গণমাধ্যম বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে। সফরে মার্কিন কংগ্রেস এবং হোয়াইট হাউসে গিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করবেন তিনি।আমেরিকার ২১ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করতে পারে বলেও মনে করা হচ্ছে।
গত সপ্তাহেই মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন এক বিলিয়ন ডলারের সাহায্য ঘোষণা করেছে। ২১ বিলিয়ন ডলারের প্যাকেজ নিয়ে মার্কিন কংগ্রেসে বিতর্ক চলছে। এই পরিস্থিতিতে ক্যাপিটল হিলে কংগ্রেসে গিয়ে সকলের সঙ্গে কথা বলতে পারেন জেলেনস্কি।

এর আগে ২০২২ সালের ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্র গেছিলেন জেলেনস্কি। মার্কিন কংগ্রেসে বক্তৃতা করেছিলেন। এবারও জেলেনস্কি বলেছেন, আমেরিকা ইউক্রেনকে যে অর্থ দিচ্ছে তা সাহায্য নয়, এই অর্থ আসলে বিনিয়োগ। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই বিনিয়োগ হিসেবে এই অর্থকে ধরতে হবে।

সম্প্রতি বাইডেন ইউক্রেনের জন্য ২১ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেছেন। এর মধ্যে ১৩ বিলিয়ন ডলার সামরিক খাতে এবং আট বিলিয়ন ডলার মানবিক খাতে ব্যয় করার কথা বলেছেন তিনি। এই সাহায্য নিয়ে মার্কিন কংগ্রেসে চূড়ান্ত বিতর্ক শুরু হয়েছে। রিপাবলিকানদের একটি অংশ ইউক্রেন আর এত বড় সাহায্যের বিরোধী। যুক্তরাষ্ট্র অবশ্য সম্প্রতি জি-২০ বৈঠকেও বলে গেছে, ইউক্রেনকে সবরকম সাহায্য দেওয়া হবে।