খুশকি মুক্তির উপায়

কলকাতা ,১৮ জানুয়ারী — দীর্ঘদিনধরে খুশকির জন্য মানুষের নাজেহাল অবস্থা। যতই ভালো পোশাক পরিধান করো ,যতই চুল সুন্দর করে বাধো তাতে জল ঢেলে দেয় এই একমাত্র খুশকির সমস্যা। নানান শ্যাম্পু ,তেল ব্যাবহার করেও ছেলে কিংবা মেয়ে এই খুশকির হাত থেকে মুক্তি পায়  না। ঠিক মাথার ওপরে বা গায়ে জ্বলজ্বল করে খুশকির দেখা মেলে।

তবে আপনি জানে কি? সামন্য কিছু বিষয় মেনে চললে দূর হবে আপনার মাথার খুশকি।

আসুন জেনে নেই কিভাবে দূর করবেন মাথার খুশকি-


ভিনেগার ও পুদিনা পাতা : ভিনেগার ও পুদিনা পাতা খুশকি দূর করতে সাহায্যে করে। পুদিনা পাতা বেটে রস করে এর সঙ্গে তিন টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে প্যাক তৈরি করুন। মাথার তালুতে ম্যাসাজ করে ১০ মিনিট অপেক্ষা করুন। এবার জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখুন আপনার মাথার খুশকি দূর হয়ে গেছে।

ভিনেগার ও মধু : প্রথমে মাথার তালুতে পাতলা করে মধু লাগান। পরের দিন সকালে হালকা গরম জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। এবার আপেল সিডার ভিনেগার দিয়ে চুল ধুয়ে ফেলুন। তবে ভিনেগারের সঙ্গে পানি মিশিয়ে নিতে ভুলবেন না। এটি খুব সহজে মাথার খুশকি দূর করে।

ভিনেগার ও টকদই “প্রথমে চুলে ভিনেগার লাগিয়ে ১০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। পরে আধা ঘণ্টা পর চুলে টকদই লাগান। শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখুন চুলে আর কোনো খুশকি নেই।

ভিনেগার ও মেথি পাতা : মেথি পাতা বেটে রস ও এক কাপ আপেল সিগার ভিনেগারের সঙ্গে মিশিয়ে মাথায় লাগান। ১০ মিনিট অপেক্ষা পর হালাকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি দ্রুত খুশকি দূর করবে।