• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

ব্রণ নিরাময়ে ব্যবহার করুন নিমের ফেসপ্যাক।

ত্বকের যত্নে নিমপাতা খুবই উপকারী। নিমের অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ বিভিন্ন সংক্রমণ থেকে ত্বককে রক্ষা করে। বিশেষ করে ব্রণ, পিম্পলের সমস্যায় নিম পাতা ম্যাজিকের মতো কাজ করে। ত্বকের যে কোনও প্রদাহ, অস্বস্তি, সংক্রমণ ও জ্বালাভাবও দূর করে। নিজের ত্বকের ধরন বুঝে যদি ঘরোয়া উপায়ে নিম পাতা দিয়ে কয়েকটি ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন, তাহলে ব্রণ অনেকটাই

ত্বকের যত্নে নিমপাতা খুবই উপকারী। নিমের অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ বিভিন্ন সংক্রমণ থেকে ত্বককে রক্ষা করে। বিশেষ করে ব্রণ, পিম্পলের সমস্যায় নিম পাতা ম্যাজিকের মতো কাজ করে। ত্বকের যে কোনও প্রদাহ, অস্বস্তি, সংক্রমণ ও জ্বালাভাবও দূর করে। নিজের ত্বকের ধরন বুঝে যদি ঘরোয়া উপায়ে নিম পাতা দিয়ে কয়েকটি ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন, তাহলে ব্রণ অনেকটাই কমে যাবে। দেখে নিন ব্রণ নিরাময় করতে নিমের ফেসপ্যাকের কার্যকরিতা।
১)নিম ও চন্দনের ফেসপ্যাক:-
নিম ও চন্দন, উভয় উপাদানই ত্বকে পুষ্টি জোগায়। ব্রণ, র‍্যাশ এবং জ্বালা নিরাময়ে সহায়তা করে। ২ টেবিল চামচ নিম পাউডারের সঙ্গে ২ টেবিল চামচ চন্দন পাউডার, ১ টেবিল চামচ গোলাপ জল এবং পরিমাণমতো জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন এই ফেসপ্যাক। তারপর ঠান্ডা জলে মুখ ভালো ভাবে ধুয়ে ফেলুন।
২)নিম, বেসন এবং হলুদ স্ক্রাব:-
তৈলাক্ত এবং ব্রণ হওয়া ত্বকের জন্য এই স্ক্রাব দারুণ উপকারী। এটি ব্রণ নিরাময় করে এবং ত্বক উজ্জ্বল ও মসৃণ করে তোলে। ১ টেবিল চামচ নিম পাউডারের সঙ্গে ২ টেবিল চামচ বেসন, আধা টেবিল চামচ হলুদ গুঁড়ো এবং আধা টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে নিন। ঘরে তৈরি এই স্ক্রাব দিয়ে মুখে মিনিট পাঁচেক ম্যাসাজ করুন এবং আরও ১৫ মিনিট মুখে রেখে দিন। তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।
৩)নিম ও শসার ফেসপ্যাক:-
নিম ও শসার এই ফেসপ্যাকও ব্রণ, পিম্পল, জ্বালাপোড়া কমায়। শসা পেস্ট করে নিয়ে এর সঙ্গে ১ চা চামচ নিম পাতা গুঁড়ো এবং ১ চা চামচ অরগান অয়েল মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।
৪)নিম ও লেবুর ফেসপ্যাক:-
ব্রণ কমাতে সাহায্য করে এই ফেসপ্যাক। লেবু ব্রণের দাগছোপ হালকা করে এবং ত্বককে উজ্জ্বল করে তোলে। ২ টেবিল চামচ নিম পাউডারের সঙ্গে কয়েক ফোঁটা গোলাপ জল এবং কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে সমানভাবে এই ফেসপ্যাক লাগান। ২০ মিনিট পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।
৫)নিম তেল:-
ব্রণ সারাতে নিম তেলও ব্যবহার করতে পারেন। এক কাপ তাজা নিম পাতা সামান্য জল দিয়ে বেটে নিন। একটি পাত্রে এক কাপ নারকেল তেল নিয়ে গ্যাসে বসান। এতে নিমের পেস্ট দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। আঁচ কম রাখবেন। বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিন। তেল ঠান্ডা করে ছেঁকে নিয়ে বোতলে ভরে রাখুন। ব্রণ নিরাময়ের জন্য এটি ব্যবহার করতে পারেন। এই তেলে তুলো ডুবিয়ে ব্রণর জায়গায় লাগান। ২০ মিনিট এভাবেই রেখে দিন। তারপর হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন।