• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

মুখের জেল্লা ফিরে পেতে ব্যবহার করুন বিটের ফেসপ্যাক।

উচ্চ রক্তচাপের সমস্যা, রক্তাল্পতা, ইমিউনিটি বৃদ্ধিতে বিট খুব উপকারী। শরীরে জমা দূষিত পদার্থ বার করতেও বিটের ভূমিকা রয়েছে। তবে শুধু যে স্বাস্থ্যেরই উপকার করে তা নয়, রুপচর্চায়ও বিট অত্যন্ত কার্যকরি। বিটে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও অ্যান্টি-অক্সিডেন্ট। যা ত্বকের দাগছোপ ও ট্যান কমিয়ে উজ্জ্বলতা বাড়ায়। পাশাপাশি বলিরেখা দূর করতে সহায়তা করে। তাহলে দেখে নিন বিটের

উচ্চ রক্তচাপের সমস্যা, রক্তাল্পতা, ইমিউনিটি বৃদ্ধিতে বিট খুব উপকারী। শরীরে জমা দূষিত পদার্থ বার করতেও বিটের ভূমিকা রয়েছে। তবে শুধু যে স্বাস্থ্যেরই উপকার করে তা নয়, রুপচর্চায়ও বিট অত্যন্ত কার্যকরি। বিটে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও অ্যান্টি-অক্সিডেন্ট। যা ত্বকের দাগছোপ ও ট্যান কমিয়ে উজ্জ্বলতা বাড়ায়। পাশাপাশি বলিরেখা দূর করতে সহায়তা করে। তাহলে দেখে নিন বিটের কয়েকটি ঘরোয়া ফেসপ্যাক।
১)বিট এবং লেবুর রস-
এক টেবিল চামচ লেবুর রসের সঙ্গে পরিমাণমতো বিটের রস মিশিয়ে মুখে ও গলায় লাগান। মিনিট ২০ পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। বিটের মতো লেবুও ত্বকের ট্যান এবং কালো দাগছোপ হালকা করে। পাশাপাশি এই ফেসপ্যাক ত্বকে পুষ্টি যোগায়।
২)বিটরুট এবং মধু-
বিটের রস বের করে তার সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি পুরো মুখ ও গলায় লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। মধু ত্বককে আর্দ্র রাখে। বিটে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ফ্রি র‌্যাডিকেলের ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে এবং ত্বকের জেল্লা বাড়ায়।
৩)বিটরুট এবং হলুদ-
আধা চা চামচ হলুদের গুঁড়োর সঙ্গে বিটের রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে ও গলায় মিশ্রণটি সমানভাবে লাগান। ১৫-২০ মিনিট পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। হলুদে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য, যা ত্বক সুস্থ রাখে এবং দাগছোপ কমায়।
৪)বিটরুট এবং অ্যালোভেরা- এক টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে বিটের রস মিশিয়ে মুখে ও গলায় লাগান। ২০ মিনিট পর হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বককে ময়েশ্চারাইজ করে, ত্বক পরিষ্কার ও উজ্জ্বল রাখে।