• facebook
  • twitter
Friday, 20 September, 2024

চুল ও ত্বকের নানা সমস্যায় ব্যবহার করুন আপেল সাইডার ভিনেগার।

ওজন ঝরাতে অনেকেই আপেল সাইডার ভিনিগারের উপরে ভরসা করেন। রক্তে কোলেস্টেরল ও শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও দারুন কার্যকরী। তবে শুধুমাত্র শরীরের জন্যই না, ত্বক ও চুলের যত্নেও কার্যকরী। ত্বক উজ্জ্বল, মসৃণ করার পাশাপাশি চুলের খুশকি ও স্ক্যাল্পের ময়লাও পরিষ্কার করতে পারে আপেল সাইডার ভিনেগার ব্যবহার করতে পারেন। চুল পড়াও বন্ধ করে। এর অ্যাসিডিক উপাদান দূর

ওজন ঝরাতে অনেকেই আপেল সাইডার ভিনিগারের উপরে ভরসা করেন। রক্তে কোলেস্টেরল ও শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও দারুন কার্যকরী। তবে শুধুমাত্র শরীরের জন্যই না, ত্বক ও চুলের যত্নেও কার্যকরী। ত্বক উজ্জ্বল, মসৃণ করার পাশাপাশি চুলের খুশকি ও স্ক্যাল্পের ময়লাও পরিষ্কার করতে পারে আপেল সাইডার ভিনেগার ব্যবহার করতে পারেন। চুল পড়াও বন্ধ করে। এর অ্যাসিডিক উপাদান দূর করে ব্রণও। তাহলে জেনে নিন ত্বক ও চুলের যত্নে আপেল সিডার ভিনেগারের কার্যকারিতা।
১)টোনার হিসেবে-
এটি টোনার হিসেবে দারুণ কাজ করে। সম পরিমাণ জল ও ভিনেগার মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে রাখুন। এটি আপনি সরাসরি ত্বকে প্রয়োগ করতে পারেন বা তুলোর প্যাডে নিয়ে ত্বকে লাগাতে পারেন।
২)স্ক্যাল্প পরিষ্কার করে-
আপেল সাইডার ভিনেগার অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য সমৃদ্ধ হওয়ায় মাথার ত্বকের জন্য এটি খুবই উপকারী। এটি মাথার ত্বক পরিষ্কার রাখে, যে কারণে খুশকি দূর হয়। জল ও ভিনেগারের মিশ্রণ দিয়ে মাথা ধুতে পারেন অথবা শ্যাম্পুর সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন।
৩)ব্রণ কমায়-
আপেল সাইডার ভিনেগার ব্রণ, পিম্পল কমাতেও দারুণ সহায়ক। ব্রণর উপরে অল্প পরিমাণ এই আপেল সাইডার ভিনেগার লাগিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন সকালেই রেজাল্ট পাবেন হাতেনাতে।
৪)ডেড স্কিন পরিষ্কার করে-
ম্যালিক অ্যাসিড সমৃদ্ধ আপেল সাইডার ভিনেগার দুর্দান্ত এক্সফোলিয়েন্ট। আপনি আপনার হাত এবং পায়ে ভিনেগার লাগিয়ে ঘষতে পারেন। এতে মরা চামড়া অপসারিত হবে।
৫)চুল নরম রাখে-
স্ক্যাল্প পরিষ্কার করার পাশাপাশি চুল নরম ও মসৃণ করে এই ভিনেগার। এটি কিউটিকলগুলিকে ঢেকে রাখে এবং কোঁকড়া চুলের গঠন ঠিক করে।