অজানা নিউমোনিয়ার আতঙ্ক চিনে, বিস্তারিত তথ্য চাইল বিশ্ব স্বাস্থ্য সংস্থা  

বেজিং, ২৩ নভেম্বর – অজানা রোগের আতঙ্ক ছড়াল চিনে। হাসপাতালে অসুস্থ শিশুদের উপচে পড়া ভিড়।  বেজিং এবং লিয়াওনিংয়ের শয়ে শয়ে শিশু আক্রান্ত হচ্ছে অজানা এবং রহস্যজনক নিউমোনিয়ায়। যার জেরে কার্যত জরুরি অবস্থা হাসপাতালগুলিতে। করোনার সময় যেমন সংকটের পরিস্থিতি তৈরি হয়েছিল, চিনের কিছু কিছু এলাকার হাসপাতালে এই অজানা রোগের জেরে সেই একই ছবি ধরা পড়ছে। এই রোগে মূলত শিশুরা আক্রান্ত হলেও ছাড় পাচ্ছেন না বড়রা। ইতিমধ্যেই বেজিং এবং লিয়াওনিংয়ের বেশ কিছু স্কুল বন্ধ করে দিতে হয়েছে পড়ুয়া এবং শিক্ষকরা অসুস্থ হয়ে পড়ার কারণে। যদিও এই রোগের পিছনে কোন ভাইরাস দায়ী, তার চরিত্র কেমন তা খতিয়ে দেখা হচ্ছে।  

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এই রহস্যজনক নিউমোনিয়ার মূল উপসর্গ জ্বর ও শ্বাসকষ্ট। সর্দি বা কাশি এই নিউমোনিয়ার উপসর্গের মধ্যে পড়ছে না। স্থানীয় চিকিৎসকরা বলছেন, বেজিংয়ের বহু হাসপাতালের পরিস্থিতি করোনার শুরুর দিনগুলির মতো। বহু শিশু জ্বর নিয়ে ভর্তি হচ্ছে। যদিও এই রহস্যজনক নিউমোনিয়ায় এখনও কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। কিন্তু পরিস্থিতি বেশ উদ্বেগজনক।
রহস্যজনক এই নিউমোনিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। এই নয়া রোগ নিয়ে বিস্তারিত তথ্য চেয়ে চিনের কাছে সরকারিভাবে অনুরোধ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, অসুস্থ শিশুদের অধিকাংশই প্রবল জ্বর, ফুসফুসে সংক্রমণের মতো উপসর্গ নিয়ে হাসপাতালে আসছে। কিন্তু ফ্লু বা অন্য  কোনও সংক্রমণ হলে যেমন কাশি থাকে, তা হচ্ছে না। চিকিৎসকরা আপাতত  নিউমোনিয়ার চিকিৎসাই করছেন।

‘প্রোমেড’ নামে একটি সংস্থা বিশ্বে বিভিন্ন সংক্রমণের উপর নজরদারি চালায়।  এই সংস্থা এই রোগটিকে ‘অজানা নিউমোনিয়া’ বলে উল্লেখ করেছে।    নামক একটি প্ল্যাটফর্ম, যেখানে মানব ও পশুর সংক্রামক রোগ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়, সেখানে সতর্কতা জারি করে পোস্ট করা হয়েছে। অজানা এই নিউমোনিয়াকে আসন্ন মহামারি বলে উল্লেখ করা হয়েছে। যেহেতু শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছেন এই সংক্রমণে, তাই বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। এত তাড়াতাড়ি শিশুরা সংক্রমিত হওয়ায়, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা। প্রাপ্তবয়স্করা যারা আক্রান্ত হচ্ছেন, তারাও স্কুল থেকেই সংক্রমিত হচ্ছেন বলে জানা গিয়েছে।