• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

বাতিল হল বিদ্যুৎ দফতরে কর্মী ও অধিকারিকদের ছুটি  

কলকাতা , ৪ জুলাই – দরজায় কড়া নাড়ছে পঞ্চায়েত ভোট। পঞ্চায়েত ভোটের দিন, ভোটের আগে ও পরে লোডশেডিং যাতে না হয় সেদিকে বিশেষভাবে নজর রাখছে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। পঞ্চায়েত ভোটের দিন অর্থাৎ ৮ জুলাই বিদ্যুৎ দফতরের কর্মী আধিকারিকদের ছুটি বাতিল করা হয়েছে। সূত্রের খবর, ভোটের পরের দিন পর্যন্ত এই নির্দেশ লাগু থাকবে। লোডশেডিং যাতে না

কলকাতা , ৪ জুলাই – দরজায় কড়া নাড়ছে পঞ্চায়েত ভোট। পঞ্চায়েত ভোটের দিন, ভোটের আগে ও পরে লোডশেডিং যাতে না হয় সেদিকে বিশেষভাবে নজর রাখছে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। পঞ্চায়েত ভোটের দিন অর্থাৎ ৮ জুলাই বিদ্যুৎ দফতরের কর্মী আধিকারিকদের ছুটি বাতিল করা হয়েছে। সূত্রের খবর, ভোটের পরের দিন পর্যন্ত এই নির্দেশ লাগু থাকবে। লোডশেডিং যাতে না হয় সেটা নিশ্চিত করা বিদ্যুৎ দফতরের কাছে একটা বড় চ্যালেঞ্জ।

এদিকে নন্দীগ্রামের বিধায়ক তথা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে অনেক সময়ই শাসক দলের নেতারা লোডশেডিংয়ে জেতা বিধায়ক বলে উল্লেখ করেন। অর্থাৎ তাঁরা অভিযোগ তোলেন লোডশেডিংয়ের সুযোগ নিয়ে তিনি ইভিএমে কারচুপি করেছিলেন। তার জেরেই জয় পেয়েছিলেন তিনি। তবে এই অভিযোগ অস্বীকার করেছে গেরুয়া শিবির। 
তবে এবার পঞ্চায়েত ভোটে আর সেই সুযোগ নেই। বিদ্যুৎ যাতে না যায় সে ব্যাপারে সবরকম উদ্যোগ নিচ্ছে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। ভোটের দিন যাতে বিদ্যুৎ ব্যবস্থায় কোনও সমস্যা না হয় সেটা একেবারে তৃণমূলস্তরে নিশ্চিত করতে চাইছে বিদ্যুৎ দফতর। এদিকে পঞ্চায়েত ভোট মানেই গ্রামীণ ভোট। শহর কলকাতার পাশাপাশি গ্রাম এলাকায় বিদ্যুৎ তুলনায় বেশি যায়। কিন্তু ভোটের দিন বিদ্যুৎ গেলে নানারকম সমস্যা হতে পারে বলেই আগাম প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে। লো টেনশন ও হাই টেনশন মোবাইল ভ্যানগুলোকে সর্বক্ষণের জন্য তৈরি রাখা হচ্ছে। কোনওভাবে বিদ্যুতের লাইনে, বা ট্রান্সফর্মারে সমস্যা দেখা দিলে টেকনিশিয়ানদের গাড়ি নিয়ে এদিক ওদিক ছুটতে হতে পারে। সেকারণে গাড়ি চালক ও টেকনিশিয়ানদের তৈরি থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।
এদিকে পঞ্চায়েত ভোটের আগে যেভাবে হিংসার ঘটনা ঘটেছে, তাতে এবার ভোটের দিনগুলোতেও হিংসা ছড়াতে পারে। তার মধ্যে যদি লোডশেডিং হয়ে যায় তবে ভোটবাক্সের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠে যাবে। সেকারণেই আগাম সতর্কতামূলক ব্যবস্থা। নির্দেশে উল্লেখ করা হয়েছে, ডিভিশনাল ম্যানেজার, রিজিওনাল ম্যানেজার, সহকারি ইঞ্জিনিয়ার, কাস্টমার কেয়ার কেন্দ্র, স্টেশন ম্যানেজাররা ভোটের দুদিন আগে থেকে কেউই তাঁদের সংশ্লিষ্ট দায়িত্ব ছেড়ে যেতে পারবেন না।