ডিজিটাল দেওয়াল, ভিডিয়ো কলের সুবিধা নিয়ে আধুনিকতার মোড়কে সুপ্রিম কোর্ট

দিল্লি, ৩ জুলাই– সুপ্রিম কোর্ট এবার একদম আধুনিক। গ্রীষ্মের ছুটির পরই একদম ভোল পাল্টে খুলবে সুপ্রিম কোর্ট । সোমবার থেকে আদালতকক্ষে মিলবে ভিডিয়ো কনফারেন্স করার সুবিধা। তা ছাড়াও আদালতকক্ষের দেওয়ালগুলিকেও ডিজিটাল প্রযুক্তিতে গড়ে তোলা হয়েছে। এর ফলে প্রয়োজনে দেওয়ালগুলিকে এলইডি স্ক্রিন হিসাবে ব্যবহার করা যাবে। আদালতে ২ এবং ৫ নম্বর কক্ষে এ বার ওয়াই ফাইয়ের মাধ্যমে মিলবে ইন্টারনেট পরিষেবাও।

শীর্ষ আদালত সূত্রে খবর, প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের উদ্যোগেই এই সংস্কারের কাজ হয়েছে। ‘লাইনের একদম শেষে দাঁড়িয়ে থাকা বিচারপ্রার্থী মানুষটিও যাতে বিচারকের একদম সামনে থাকার সুযোগ পান তাই এই আধুনিকীকরণ। শুনানি চলার সময়ে আদালত কক্ষে উপস্থিত বিচারপ্রার্থী, আইনজীবী, বিচারপতি, সাংবাদিক প্রত্যেকের সুবিধার জন্যই ভিডিয়ো কনফারেন্সের ব্যবস্থা রাখা হচ্ছে। ভবিষ্যতের জন্য এই আধুনিক ব্যবস্থাগুলি কাজে দেবে বলে মনে করছে শীর্ষ আদালত।

আপাতত ১ থেকে ৩ নম্বর আদালত কক্ষ পর্যন্ত মিলবে ভিডিয়ো কনফারেন্স করার সুবিধা। ওয়াই ফাইয়ের সুবিধা পাওয়া যাবে ২ থেকে ৫ নম্বর আদালত কক্ষ পর্যন্ত। এ ছাড়াও সুপ্রিম কোর্টের সামনের বারান্দা এবং ক্যান্টিনেও মিলবে ওয়াই ফাই পরিষেবা। আধুনিক ইলেকট্রনিক সামগ্রী চার্জ দেওয়ার জন্য চার্জিং পয়েন্টও রাখা হয়েছে আদালত কক্ষগুলির ভিতরে।