• facebook
  • twitter
Monday, 16 September, 2024

সুগার ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে ভরসা রাখুন এই ডালের উপর।

কলকাতা:- বিভিন্ন জাতের ডালের মধ্যে মুগ ডাল শরীরের  জন্য অত্যন্ত উপকারী। এই ডাল খেলে ডায়াবিটিস ও প্রেশারসহ আরও কিছু রোগ দূরে থাকে। এর আরও অনেক গুণাগুণ রয়েছে। আমাদের হাতের কাছেই রয়েছে এমন কিছু খাবার, যা শরীর সুস্থ রাখতে সহায়তা করে। তাই বারবার করে ডায়েটের দিকে মনোনিবেশ করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা বলেন, মুগ ডাল

কলকাতা:- বিভিন্ন জাতের ডালের মধ্যে মুগ ডাল শরীরের  জন্য অত্যন্ত উপকারী। এই ডাল খেলে ডায়াবিটিস ও প্রেশারসহ আরও কিছু রোগ দূরে থাকে। এর আরও অনেক গুণাগুণ রয়েছে। আমাদের হাতের কাছেই রয়েছে এমন কিছু খাবার, যা শরীর সুস্থ রাখতে সহায়তা করে। তাই বারবার করে ডায়েটের দিকে মনোনিবেশ করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা বলেন, মুগ ডাল খাওয়া অত্যন্ত উপকারী। এই ডালে রয়েছে ভিটামিন, খনিজ, ফাইবার, প্রোটিন ও অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। তাই নিয়মিত ভাতের পাতে নয়তো রুটির সঙ্গে মুগ ডাল চুমুক দিয়ে খেলে উপকার পাওয়া যাবে। এমনকী বহু জটিল-কঠিন অসুখ কাছে আসতেও ভয় পাবে। তাহলে জেনে নিন এই ডালের কতটা উপকারী।
১)ব্লাড সুগার থাকবে নিয়ন্ত্রনে থাকে-
হাই ব্লাড সুগারের মতো একটি অসুখকে নির্দিষ্ট সীমায় বেঁধে না রাখলে একাধিক সমস্যা বাঁধতে পারে। বিশেষ করে, হার্ট অ্যাটাক, ক্রনিক কিডনি ডিজিজ এবং গ্লকোমার মতো একাধিক অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়। তাই যেভাবেই হোক রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে হবে। গবেষণায় দেখা গিয়েছে, মুগডাল গ্লুকোজ শোষণে বাধা দেয়। ফলে রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে না। এই কারণেই সুগার নিয়ন্ত্রণে থাকে।
২)ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ করে-
এখন প্রায় প্রতিটি পরিবারেই হাই ব্লাড প্রেশারের সমস্যায় ভোগেন। আর এই রোগকে সঠিক সময়ে চিকিৎসা করতে না পারলে হার্ট, কিডনি, চোখ ও ব্রেনের গুরুতর ক্ষতি হতে পারে। তাই যেভাবেই হোক ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে আনা জরুরি। তবে মুগ ডাল খেলেও কিন্তু প্রেশার অনেকটাই কমতে পারে। আসলে মুগ ডাল খাওয়ার পর শরীরে এমন কিছু এনজাইম বের হয় যা রক্ত কমাতে সাহায্য করবে। তাই দ্রুত প্রেশার কমাতে চাইলে এই ডাল মাস্ট।
৩)ইনফেকশন প্রতিরোধে কার্যকরী-
আমাদের চারপাশে রয়েছে অসংখ্য ব্যাকটেরিয়া। এমনকী আপনার ত্বকেও একাধিক জীবাণু উপস্থিত রয়েছে। নিয়মিত ডায়েটে মুগ ডাল রাখুন। গবেষণায় দেখা গিয়েছে যে, নিয়মিত মুগ ডাল খেলে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া ও ফাঙ্গাল ইনফেকশনের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। তাই সংক্রমণের ফাঁদ এড়াতে চাইলে প্রায়শই এই ডাল খান।
৪)কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে-
দেহে কোলেস্টেরলের উপাদান বেশি পরিমাণে থাকলে একাধিক সমস্যা পিছু নেয়। এক্ষেত্রে কোলেস্টেরল, হার্টসহ শরীরের অন্যান্য অংশের রক্তনালীর ভিতরে জমে রক্ত প্রবাহে বাধা সৃষ্টি করে। আর এই কারণেই একাধিক জটিল সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা তৈরি হয়। তাই যেভাবেই হোক দেহে কোলেস্টেরলের মাত্রা কমাতে হবে। প্রসঙ্গত, কোলেস্টেরল কমানোর কাজে অত্যন্ত কার্যকরী মুগ ডাল। এই ডালে এমন কিছু উপাদান রয়েছে যা দেহে খারাপ কোলেস্টেরল কমাতে নিয়ন্ত্রণ করে।
৫)ক্যানসার থেকেও সুরক্ষা দেবে-
ভারত সহ গোটা পৃথিবীতেই ক্যানসার আক্রান্তের সংখ্যা বেড়েছে। আর এই রোগ যে কতটা ভয়ংকর, তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। তাই ক্যানসার প্রতিরোধ করা জরুরি। আর ক্যানসার প্রতিরোধ করতে মুগ ডাল অত্যন্ত উপকারী। এই ডালে উপস্থিত অ্যাক্টিভ কম্পাউন্ড ব্রেস্ট, ডায়জেস্টিভ, ব্লাড ক্যানসারের মতো মারণ অসুখ থেকে সুরক্ষা দেয়। তাই নিয়মিত মুগ ডাল খাওয়া অত্যন্ত জরুরি।