• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

কোচিং সেন্টারে রাস টানতে নিয়ন্ত্রণ বিধি চালু রাজস্থানে

জয়পুর, ১২ নভেম্বর– প্রাইভেট কোচিং সেন্টারের নানা প্রলোভন দেখানো বিজ্ঞাপনই পড়ুয়াদের আকৃষ্ট করে। তবে সেই সব কোচিং সেন্টারে বহু টাকা খরচ করেও কাঙ্খিত সাফল্য না পেয়ে অনেকেই প্রতারণার অভিযোগ করে থাকেন কোচিং সেন্টারের বিরুদ্ধে। ব্যর্থ হয়ে পড়ুয়ার আত্মহত্যার ঘটনাও বাড়ছে। এমন পরিস্থিতিতে কোচিং সেন্টারের মিথ্যা প্রতিশ্রুতি দেওয়া আটকাতে এবং নিয়মের শৃঙ্খলা পরাতে নয়া বিধি চালু

জয়পুর, ১২ নভেম্বর– প্রাইভেট কোচিং সেন্টারের নানা প্রলোভন দেখানো বিজ্ঞাপনই পড়ুয়াদের আকৃষ্ট করে। তবে সেই সব কোচিং সেন্টারে বহু টাকা খরচ করেও কাঙ্খিত সাফল্য না পেয়ে অনেকেই প্রতারণার অভিযোগ করে থাকেন কোচিং সেন্টারের বিরুদ্ধে। ব্যর্থ হয়ে পড়ুয়ার আত্মহত্যার ঘটনাও বাড়ছে। এমন পরিস্থিতিতে কোচিং সেন্টারের মিথ্যা প্রতিশ্রুতি দেওয়া আটকাতে এবং নিয়মের শৃঙ্খলা পরাতে নয়া বিধি চালু করল রাজস্থান সরকার।

প্রতি বছর সারা দেশ থেকে কয়েক লাখ শিক্ষার্থী উন্নত ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে রাজস্থানের কোটায় যায়। কোটার দেখাদেখি রাজস্থানের  অন্যান্য শহরেও এখন শুরু হয়েছে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নেওয়ার কোচিং সেন্টার । সেগুলি নিজেদের মধ্যে প্রতিযোগিতায় নেমে হামেশাই মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে থাকে। তাতে প্রতারিত হয়ে অনেক শিক্ষার্থী আত্মহত্যার পথ বেছে নেয়। সেই কারণেই অশোক গেহলট সরকার কোচিং গাইডলাইন ২০২২ জারি করেছে।

রাজস্থান সরকারের বক্তব্য, এই নির্দেশিকার ফলে কোচিং ইনস্টিটিউটে অধ্যয়নরত শিক্ষার্থীরা মানসিক চাপমুক্ত ও নিরাপদ পরিবেশ পাবে। নির্দেশিকা সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল রাজ্য জুড়ে একটি কোচিং মনিটরিং কমিটি গঠন করা হবে। এতে পুলিশ-প্রশাসনের পাশাপাশি অভিভাবক ও চিকিৎসকরাও যুক্ত থাকবেন।