• facebook
  • twitter
Friday, 20 September, 2024

গিলগিট বাল্টিস্তানে প্রতিবাদের ঝড় পাকিস্তান সরকারের বিরুদ্ধে

ইসলামাবাদ ,১৩ জানুয়ারী — মূল্যবৃদ্ধির সমস্যা জর্জরিত পাকিস্তানে গত সপ্তাহ দুয়েক ধরে রাস্তায় নেমেছেন প্রতিবাদী মানুষ।পাকিস্তানের সরকারের বৈষম্যমূলক নীতির বিরুদ্ধে প্রতিবাদে সোছাড়  তাঁরা। পাশাপাশি ভারতের সঙ্গে যুক্ত হওয়ার দাবিও জানাচ্ছেন আন্দোলনকারীরা।  খাদ্যশস্যের অভাব, মূল্যবৃদ্ধির মতো সমস্যায় জর্জরিত পাকিস্তান। এর মধ্যেই সে দেশে প্রতিবাদের ঝড় উঠছে। পাক অধিকৃত কাশ্মীরের  মধ্যে পড়ে গিলগিট বাল্টিস্তান। সেখানেই গত দুই সপ্তাহ

ইসলামাবাদ ,১৩ জানুয়ারী — মূল্যবৃদ্ধির সমস্যা জর্জরিত পাকিস্তানে গত সপ্তাহ দুয়েক ধরে রাস্তায় নেমেছেন প্রতিবাদী মানুষ।পাকিস্তানের সরকারের বৈষম্যমূলক নীতির বিরুদ্ধে প্রতিবাদে সোছাড়  তাঁরা। পাশাপাশি ভারতের সঙ্গে যুক্ত হওয়ার দাবিও জানাচ্ছেন আন্দোলনকারীরা।

 খাদ্যশস্যের অভাব, মূল্যবৃদ্ধির মতো সমস্যায় জর্জরিত পাকিস্তান। এর মধ্যেই সে দেশে প্রতিবাদের ঝড় উঠছে। পাক অধিকৃত কাশ্মীরের  মধ্যে পড়ে গিলগিট বাল্টিস্তান। সেখানেই গত দুই সপ্তাহ ধরে অসংখ্য মানুষ রাস্তায় নেমেছেন। পাকিস্তান সরকারের বৈষম্যমূলক নীতির বিরুদ্ধে প্রতিবাদ তাঁদের । পাশাপাশি ভারতের সঙ্গে যুক্ত হওয়ার দাবিও করেন আন্দোলনকারীরা। পাক-বিরোধী সেই বিক্ষোভেই ভারতের লাদাখের সঙ্গে যুক্ত হওয়ার দাবি জানিয়েছেন সেখানকার বাসিন্দারা। এই সংক্তান্ত  বেশ কয়েকটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায় , যেখানে দেখা যাচ্ছে গিলগিট বাল্টিস্তান যা জি-বি নামেও পরিচিত, সেখানকার রাস্তায় বিক্ষোভকারীদের ঢল। কার্গিলের রাস্তা খুলে দেওয়ার দাবিও জানানো হয়েছে সেখানে।

জানা গিয়েছে, গত ১২ দিন ধরে পাক সরকারের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন বাল্টিস্তানবাসী। গম-সহ বিভিন্ন খাদ্যশস্যের উপর ভর্তুকির দাবি জানাচ্ছেন তাঁরা। পাশাপাশি লোডশেডিং এবং অবৈধ ভাবে জমি দখলের বিরুদ্ধেও তাঁরা সরব হয়েছেন । পাকিস্তানের সেনা অবৈধ ভাবে ওই এলাকার বিভিন্ন জায়গা দখল করছে বলেও অভিযোগ তাঁদের। পাক সেনা ও সরকারের বিরুদ্ধেই সরব বিক্ষোভকারীরা।

গিলগিট বাল্টিস্তানের জমি দখলের বিষয়টি নিয়ে সমস্যা রয়েছে দীর্ঘ দিন ধরেই। ওই এলাকার বাসিন্দাদের হাতে থাকা জমি পাকিস্তানের মূল ভুখন্ডের বাসিন্দারা কিনতে পারবেন না বলে নিয়ম রয়েছে। সেই নিয়ম লঙ্ঘনের অভিযোগও রয়েছে পাক সরকারের বিরুদ্ধে।কিন্তু পাক অধিকৃত কাশ্মীরে এই বিক্ষোভ নিশ্চিত স্বস্তি দেবে ভারতকে। ভারত  ওই অংশের উপর নজর রেখেছে। প্রতিরক্ষামন্ত্রীর মন্তব্যেও  তা  ব্যক্ত হয়েছে বলে মত বিশেষজ্ঞদের। এই পার্বত্য এলাকায় রয়েছে প্রচুর হিমবাহ। পাকিস্তানের দখলে থাকা এই এলাকায় ভারতে অন্তর্ভুক্ত হলে উপত্যকায় অনেক সুবিধাজনক অবস্থায় থাকবে ভারত। সেখানেই এ বার উঠল ভারতের সঙ্গে যুক্ত হওয়ার দাবি।