নিলামে প্রিন্সেস ডায়ানার ‘ব্ল্যাক শিপ’,  বিক্রি ১৩ কোটিতে 

লন্ডন, ১৫ সেপ্টেম্বর– মৃত্যুর কয়েক দশক পরেও সমান জনপ্রিয় প্রিন্সেস ডায়ানা। শুধু তাঁর ভক্তদের কাছেই নয় আপামর জনতার কাছেই তিনি আজও যুবরানি। সেই প্রিন্সেস ডায়ানা ব্যবহৃত জিনিসের প্রতি মানুষের যে এক অন্য আকর্ষণ থাকবে তা বলার অবকাশ রাখে না। সেই কারণেই ডায়নার ব্যবহৃত একটি সোয়েটার সম্প্রতি নিলামে উঠলে তা বিক্রি হয় প্রায় ১৩ কোটি টাকায় । লাল রঙের সোয়েটারে ‘ব্ল্যাক শিপ’ বা কালো ভেড়ার ডিজাইন করা এই সোয়েটারটি নিউইয়র্কের নিলামকারী প্রতিষ্ঠান সুথবি’স নিলামে তোলে।

প্রিন্সেস ডায়ানার লাল রঙের এই সোয়েটারে একটি ‘ব্ল্যাক শিপ’-এর পাশাপাশি রয়েছে অসংখ্য সাদা ভেড়াও। তবে ‘ব্ল্যাক শিপ’ থাকায় সোয়েটারটি দৃষ্টি কেড়েছিল ডায়ানা-ভক্তদের।

সুথবি’স গত ৩১ আগস্ট প্রিন্সেস ডায়ানার সোয়েটারটির নিলাম শুরু করে। নিলামের চূড়ান্ত মিনিট পর্যন্ত শীর্ষ দর উঠেছিল ২ কোটি ২১ লাখ ৩৯ হাজার ৩৪০ টাকার (২ লাখ ডলার) নিচে। সুথবি’স এই সোয়েটারের আনুমানিক দাম ধরেছিল, ৫০ হাজার থেকে ৮০ হাজার ডলার। প্রতিষ্ঠানটি নিলামে বিজয়ী সর্বোচ্চ দরদাতার পরিচয় প্রকাশ করেনি।


প্রিন্সেস ডায়ানার সাধারণ পোশাকটি গত মার্চে সংরক্ষিত জায়গা থেকে বের করা হয়। সাম্প্রতিক বছরগুলোতে নিলামে বিক্রি হওয়া ডায়ানার যেকোনো জিনিসের চেয়ে এটি বেশি দামে বিক্রি হলো। এর আগে ২০২২ সালে ডায়ানার একটি ফোর্ড এসকর্ট গাড়ি এর কাছাকাছি দামে বিক্রি হয়েছিল। গাড়িটির দর উঠেছিল প্রায় ৯ কোটি টাকা (৬ লাখ ৫০ হাজার পাউন্ড)।