‘ভারতের প্রধানমন্ত্রী’ লিখে ফের নাম বিতর্কে বিজেপিই 

দিল্লি, ৬ সেপ্টেম্বর– দেশের নাম নিয়ে একের পর এক বিতর্ক তৈরী করেই চলেছে খোদ কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি সরকারই। শিক্ষা, স্বাস্থ্যের মতো প্রাথমিক চাহিদা এখন ব্যাকফুটে। একদিকে হিন্দুত্ব এবং জাতীয়বাদ নিয়ে দুই মন্ত্রীপুত্রের বিতর্ক অন্যদিকে ‘ভারত’ না ‘ইন্ডিয়া’ নিয়ে গরম দেশের রাজনীতি। আগে জি-২০ সম্মেলনে রাষ্ট্রপতির তরফে আমন্ত্রণপত্রে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’ । যা নিয়ে শুরু হয়েছে শাসক-বিরোধী তর্জা। এর মাঝেই মঙ্গলবারেই রাতেই ফের বিতর্ক তৈরী করে দিল  ‘দ্য প্রাইম মিনিস্টার অফ ভারত’। বিতর্কের পেছনে খোদ বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র ।

ঘটনার কেন্দ্রবিন্দুতে রয়েছে প্রধানমন্ত্রীর ইন্দোনেশিয়া সফর। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ইন্দোনেশিয়া যাচ্ছেন নরেন্দ্র মোদি। ২০তম  আসিয়ান -ভারত শীর্ষ সম্মেলন এবং ১৮তম ইএএস শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ায় যাচ্ছেন মোদি। ৭ সেপ্টেম্বর, ২০২৩-এ এই সম্মেলন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার রাতে সেই সফরের আনুষ্ঠানিক চিঠি প্রকাশ করেছেন সম্বিত। সেখানেই ‘প্রাইম মিনিস্টার ইন্ডিয়া’র পরিবর্তে লেখা হয়েছে ‘প্রাইম মিনিস্টার অফ ভারত’। বিজেপি মুখপাত্রের এই পোস্টের পরেই সরব হয় কংগ্রেস।

এই চিঠিটি দেখা মাত্র কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ পোস্ট করেন, “দেখুন মোদি সরকার কতখানি বিভ্রান্ত! ২০তম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলনে এবার প্রাইম মিনিস্টার অব ভারত। বিরোধীরা ঐক্যবদ্ধ্য হওয়ায় এবং জোটের নাম ইন্ডিয়া দেওয়ায় এই নাটক শুরু হয়েছে। এর আগে প্রেসিডেন্ট অফ ভারত নিয়েও প্রতিক্রিয়া দিয়েছিলেন এই কংগ্রেস নেতা। তিনি টুইট করেন, “খবর তাহলে সত্যি। ৯ সেপ্টেম্বর আয়োজিত জি-২০ সম্মেলনের নৈশভোজের আমন্ত্রণপত্র পাঠিয়েছে রাষ্ট্রপতি ভবন। তাতে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’র পরিবর্তে ‘প্রেসিডেন্ট অফ ভারত’ লেখা হয়েছে।” আরও লেখেন, “সংবিধানের ২ নং অনুচ্ছেদে সাফ বলা রয়েছে, ‘ভারত অর্থাৎ ইন্ডিয়া, রাজ্যের সমষ্টি হিসেবে বিবেচিত’। কিন্তু সেই যুক্তরাষ্ট্রের উপরই আঘাত হানা হচ্ছে।”


দেশের নাম বদলের জল্পনায় সরব হয়েছেন ইন্ডিয়া জোটের অন্যতম মুখ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও । তিনি বলেন, “দেশের নামও কি বদলে যাবে এবার! গোটা বিশ্ব ভারতকে চেনে ‘ইন্ডিয়া’ নামে। কিন্তু রাষ্ট্রপ্রতির আমন্ত্রণপত্রে তা বদলে দেওয়া হয়েছে।”

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কটাক্ষ করেন, ইন্ডিয়া জোট যদি নাম পরিবর্তন করে ‘ভারত’ করে, তবে বিজেপি কি দেশের নাম ভারত থেকে অন্য কিছুতে পরিবর্তন করবে?