• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

জেলেও “ফ্রেঞ্চ কাট” এর মহিমায় পার্থ 

কলকাতা,৩১ অক্টোবর — পার্থ চট্টোপাধ্যায় একমাত্র শৌখিন ছিলেন তাঁর দাড়ি  নিয়ে। আগাগোড়াই তিনি নিজের দাড়ি পরিপাটি রাখতে  পছন্দ করেন।সেইমতো বন্দীদশাতেও তিনি নিজের দাড়ি সুন্দর ফ্রেঞ্চ কাট রেখেছেন।আসলে তিনি খুব সাধারণ জীবনযাপন করতেন।তাকে দেখে বোঝার উপায় ছিল না যে তিনি এত বড় নিয়োগ দুর্নীতির সাথে যুক্ত ছিলেন।তিনি ব্যবহার করতেন সরকারি গাড়ি। আর পোশাক বলতে পরতেন কেবল সুতির পাজামা-পাঞ্জাবি।

কলকাতা,৩১ অক্টোবর — পার্থ চট্টোপাধ্যায় একমাত্র শৌখিন ছিলেন তাঁর দাড়ি  নিয়ে। আগাগোড়াই তিনি নিজের দাড়ি পরিপাটি রাখতে  পছন্দ করেন।সেইমতো বন্দীদশাতেও তিনি নিজের দাড়ি সুন্দর ফ্রেঞ্চ কাট রেখেছেন।আসলে তিনি খুব সাধারণ জীবনযাপন করতেন।তাকে দেখে বোঝার উপায় ছিল না যে তিনি এত বড় নিয়োগ দুর্নীতির সাথে যুক্ত ছিলেন।তিনি ব্যবহার করতেন সরকারি গাড়ি। আর পোশাক বলতে পরতেন কেবল সুতির পাজামা-পাঞ্জাবি। সেই পাজামা-পাঞ্জাবিও একেবারে ছাপোষা।।

জেলে বেশিরভাগ সময় তিনি বই পরে কাটাচ্ছেন। খু একটা কারো সাথে কথা তিনি বলেন না। নিজের মতো করে কখনো  ছবি এঁকে  বা কাগজে কলমে কিছু লিখে সময় কাটান তিনি। গত পঁচিশ বছরেরও বেশি সময় ধরে ফ্রেঞ্চ কাট দাড়ি রাখছেন পার্থ। সোমবার প্রেসিডেন্সি জেল থেকে পার্থ চট্টোপাধ্যায়কে আলিপুর আদালতে তোলার সময়ে দেখা গেল, এত ঝড়ঝঞ্ঝার মধ্যেও সেই শৌখিনতা অটুট রয়েছে। মুখে পরিপাটি করে কাটা ফ্রেঞ্চ কাট দাড়ি।