• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

মাফিয়া বধে ‘অপারেশন প্রহার’ নিয়ে মাঠে স্বয়ং যোগী 

লখনৌ, ৮ সেপ্টেম্বর– কিছুদিনের মধ্যেই উত্তরপ্রদেশে চালু হতে যাচ্ছে ‘অপারেশন প্রহার’ নামে নতুন এক অভিযান। যে অভিযানের লক্ষ্য হল, নির্দিষ্ট সময়ের মধ্যে রাজ্যকে মাফিয়া মুক্ত করা। মুখ্যমন্ত্রী যোগী এই অভিযানের শুধু উদ্বোধন করবেন তাই-ই নয়, তিনি সরাসরি এই তদারকি করবেন কাজের অগ্রগতি। জানা গিয়েছে, ‘অপারেশন প্রহার’-এর প্রস্তুতি হিসাবে মৌ থানায় একটি অ্যান্টি-মাফিয়া সেল গঠন করা

যোগী আদিত্যনাথ (File Photo: IANS)

লখনৌ, ৮ সেপ্টেম্বর– কিছুদিনের মধ্যেই উত্তরপ্রদেশে চালু হতে যাচ্ছে ‘অপারেশন প্রহার’ নামে নতুন এক অভিযান। যে অভিযানের লক্ষ্য হল, নির্দিষ্ট সময়ের মধ্যে রাজ্যকে মাফিয়া মুক্ত করা। মুখ্যমন্ত্রী যোগী এই অভিযানের শুধু উদ্বোধন করবেন তাই-ই নয়, তিনি সরাসরি এই তদারকি করবেন কাজের অগ্রগতি।

জানা গিয়েছে, ‘অপারেশন প্রহার’-এর প্রস্তুতি হিসাবে মৌ থানায় একটি অ্যান্টি-মাফিয়া সেল গঠন করা হয়েছে। মৌ ছাড়াও গাজীপুর, গোরক্ষপুর, আজমগড়-সহ অনেক জেলায় মুখতারের সহযোগীদের বিস্তারিত যাচাই করা হচ্ছে। এখনও মুক্তারের কাছের লোক বলে পরিচিত ১৫৪ জনকে পুলিশ চিহ্নিত করেছে। অ্যান্টি মাফিয়া সেলের দায়িত্ব দেওয়া হয়েছে জেলাশাসক পদমর্যাদার একজন অফিসারকে।

উত্তরপ্রদেশে মাফিয়া-সহ দাগি অপরাধীদের বিরুদ্ধে এবার আরও জোরদার অভিযানে নামতে চলেছে রাজ্যের যোগী আদিত্যনাথ সরকারের পুলিশ। আপাতত প্রাক্তন বিধায়ক মাফিয়া ডন মুখতার আনসারির নয়টি গ্যাংয়ের কোমর ভাঙতে ‘অপারেশন প্রহার’-এর প্রস্তুতি চলছে লখনউয়ে। গুজরাতের জেলে বন্দি মুখতারের ১৫৪ জনের টিম উত্তরপ্রদেশে সক্রিয়। পুলিশ বিগত কয়েক মাস যাবৎ লাগাতার তদন্ত চালিয়ে এদের গতিবিধি, কারবার, সম্পত্তি ইত্যাদি চিহ্নিত করেছে। ইতিমধ্যে উত্তরপ্রদেশে পুলিশ গ্যাংস্টার প্রিভেনশন আইনে মুখতারের একশো কোটি টাকার বেশি সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। এবার এই ১৫৪জনকে নির্দিষ্ট মামলায় জেলে ঢোকানোর পাশাপাশি তাদের বেআইনি ঘর-বাড়ি ধ্বংস করতে অপারেশন বুলডোজার চালানো হবে। পুলিশ ঠিক করেছে মাফিয়াদের একটি করে বাহিনীকে আগে টার্গেট করা হবে। মুক্তারের বাহিনী তালিকার শীর্ষে আছে। এইভাবে ‘অপারেশন প্রহার’-এর মাধ্যমে নিকেশ করা হবে শতাধিক মাফিয়ার বাহিনী। যোগীর ঘোষণা, অপরাধী, মাফিয়াদের বাজেয়াপ্ত জমি-বাড়ি দরিদ্রদের গৃহ নির্মাণ প্রকল্পে কাজে লাগানো হবে।

ওয়াকিবহাল মহলের মতে, যোগীর এই অপারেশনের লক্ষ্য একদিকে যেমন রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির ভোল বদল, অন্যদিকে এই কর্মসূচির মাধ্যমে তাঁর দুই বিরোধী দল সমাজবাদী পার্টি ও বহুজন সমাজবাদী পার্টিকেও নিশানা করছেন মুখ্যমন্ত্রী। এই দুই দলেই গুরুত্বপূর্ণ সাংগঠনিক পদ আঁকড়ে আছে বেশি কিছু মাফিয়া চরিত্রের নেতা। মুক্তার আনসারি তাদের অন্যতম।