• facebook
  • twitter
Friday, 18 October, 2024

যদি যুদ্ধ বাধে একযোগে হামলা চালাতে পারে চিন ও পাকিস্তান, হুঁশিয়ারি রাহুলের

দিল্লি, ২৬ ডিসেম্বর–  ভারতীয় সেনার ওপর আস্থা থাকলেও ভরসা নেই চিন-পাকিস্তানকে। যদি যুদ্ধ বাধে তবে একসঙ্গে এই দুই দেশের সঙ্গে লড়তে হবে। ফলে বড় বিপর্যয়ের মধ্যে পড়তে হতে পারে ভারতকে। প্রাক্তন সেনা কর্তাদের সঙ্গে আলাপচারিতায় জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি । রবিবার প্রাক্তন সেনা কর্তাদের সঙ্গে আলাপচারিতার একটি ভিডিও প্রকাশ করে কংগ্রেস । সেখানেই চিন

দিল্লি, ২৬ ডিসেম্বর–  ভারতীয় সেনার ওপর আস্থা থাকলেও ভরসা নেই চিন-পাকিস্তানকে। যদি যুদ্ধ বাধে তবে একসঙ্গে এই দুই দেশের সঙ্গে লড়তে হবে। ফলে বড় বিপর্যয়ের মধ্যে পড়তে হতে পারে ভারতকে। প্রাক্তন সেনা কর্তাদের সঙ্গে আলাপচারিতায় জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি । রবিবার প্রাক্তন সেনা কর্তাদের সঙ্গে আলাপচারিতার একটি ভিডিও প্রকাশ করে কংগ্রেস । সেখানেই চিন ও পাকিস্তান নিয়ে আশঙ্কার কথা জানান।

প্রকাশ্যে আসা ভিডিওতে রাহুলকে বলতে দেখা যায়, “আন্তর্জাতিক কূটনীতি এবং সীমান্ত পরিস্থিতি বদলে যাচ্ছে। একসময় মনে করা হত ভারতের তিন শত্রু- চিন, পাকিস্তান এবং সস্ত্রাসবাদ।”

কিছুদিন আগে চিনা আগ্রাসন নিয়ে কেন্দ্রকে কটাক্ষ করেছিলেন রাহুল গান্ধি । তারপর থেকে তাঁকে লাগাতার আক্রমণ করতে শুরু করে গেরুয়া শিবির। রাজ্যবর্ধন রাঠোর রাহুলকে তোপ দেগেছিলেন। রাহুলকে কাঠগড়ায় তোলেন বিজেপির মুখপাত্র গৌরব ভাটিয়াও। তাঁর দাবি, রাহুলকে দল থেকে বহিষ্কার করুক কংগ্রেস। রাহুল বলেছিলেন, ‘‘যুদ্ধের ছক কষছে চিন। যুদ্ধের জন্য তৈরি হচ্ছে। আমাদের সরকার তা মানতে চাইছে না।’’ তিনি আরও বলেছিলেন, “চিন লাদাখ ও অরুণাচলে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে আর ভারত সরকার ঘুমোচ্ছে!” চিন সীমান্তে ভারতীয় সেনা ‘মার খেয়েছে’ বলেও মন্তব্য করেছিলেন। পাকিস্তান এবং চিন নিয়ে এদিনের মন্তব্য ছিল তারচেয়ে আলাদা।